Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২১-২০১৬

৪৯ বছর পর আকাশে স্ট্রবেরি মুন

৪৯ বছর পর আকাশে স্ট্রবেরি মুন

প্রতি বছরই দীর্ঘতম দিন বলে একটা বিশেষ দিন থাকে। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় একে বলে সোলসটাইস বা নিরক্ষরেখা থেকে সূর্যের দূরতম স্থানে অবস্থানকাল। এ বছরের দীর্ঘতম দিনের শেষে থাকছে স্ট্রবেরি মুন। এই দুটো ঘটনা একত্রে হয় ৫০ থেকে ৭০ বছরে একবার। 

মানুষ সুপার মুন কিংবা ব্লু মুন ইতিমধ্যে দেখেছে, কিন্তু এবার এসেছে স্ট্রবেরি মুন। আজ থেকে গোটা সপ্তাহ দেখা যাবে এই স্ট্রবেরি রঙের চাঁদ। শেষবার এই চাঁদ দেখা গিয়েছিল ১৯৬৭ সালে।

সাধারণত জুন মাসের শেষভাগে বছরের দীর্ঘতম দিনটি আসে। এই দিনে সূর্যের আলো থাকে প্রায় ১৭ ঘণ্টা। দিনটিকে সোলসটাইস নামকরণ করা হয়েছে লাতিন শব্দ সোলসটিটিয়াম থেকে যার অর্থ ‘সূর্য যখন স্থির’। জুন মাসের এই পূর্ণিমার দিনটি থেকে পৃথিবীর উত্তর গোলার্ধে শুরু হয় গ্রীষ্মকাল। দিন ছোট হতে শুরু করে, রাত বড় হয় একটু একটু করে।

আলগনগুইন উপজাতিরা মনে করত জুনের এই পূর্ণিমার দিনটি থেকে স্ট্রবেরি ফল পাঁকতে শুরু করে। যে কারণে এই চাঁদকে বলা হয় স্ট্রবেরি মুন। এই চাঁদের আরও তিনটি নাম আছে। রোজ মুন, হট মুন বা হানিমুন। এই দিন সূর্য থাকে সব চেয়ে ওপরে। তার ফলে ঘন বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে সূর্যের আলো যাওয়ার সময় তার রঙ হয় অ্যাম্বারের মতো। তাই একে বলা হয় হানিমুন।

এ আর/১১:৪২/ ২১জুন

 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে