Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২১-২০১৬

অত্যাধুনিক ১০তলায় রূপান্তরিত হচ্ছে আ.লীগ কার্যালয়

অত্যাধুনিক ১০তলায় রূপান্তরিত হচ্ছে আ.লীগ কার্যালয়

ঢাকা, ২১ জুন- রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয় অত্যাধুনিক প্রযুক্তির ছোঁয়ায় ১০তলায় রূপান্তরিত হচ্ছে।  এরই মধ্যে নতুন এ ভবনের নকশা দলটির কার্যনির্বাহী সংসদের বৈঠকে অনুমোদিত হয়েছে বলে জানা গেছে।

আগামী সেপ্টেম্বরে নতুন ভবনের কাজ শুরু হতে পারে।  এ তথ্য নিশ্চিত করেছেন দলটির নীতিনির্ধারকরা।

জানা গেছে, বর্তমানে আওয়ামী লীগের কার্যালয়ে কৃষকলীগ, মহিলালীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের কার্যালয় রয়েছে।  বহু পুরনো হওয়ায় দলীয় কার্যক্রম পরিচালনা করতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে।

তাই বিষয়টি বিবেচনায় নিয়ে দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন বহুতল ভবন নির্মাণের উদ্যোগে সম্মতি দিয়েছেন।

জানা যায়, ২০১১ সালের জানুয়ারি মাসে দলের কার্যনির্বাহী সংসদের বৈঠকে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে আলোচনা হয়।  এরপর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বহুতল ভবন করার সিদ্ধান্ত হয়।

নিজস্ব অর্থায়নে ভবন করার জন্য একটি তহবিল গঠনের প্রস্তাবও করা হয়।  বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে চার তলা ভবনটি প্রায় আট কাঠা জমির ওপর অবস্থিত। পুরনো ও জীর্ণ ভবনটি ৯৯ বছরের জন্য আওয়ামী লীগকে বরাদ্দ দেয়া হয়েছে।

বহুতল ভবন নির্মাণের জন্য আওয়ামী লীগের নামে ছাড়পত্রও দিয়েছে গণপূর্ত ও গৃহায়ণ মন্ত্রণালয়।  এ জন্য দলের পক্ষ থেকে ১ কোটি টাকাও দিতে হয়েছে সরকারকে।

সূত্র জানায়, ভবন নির্মাণের জন্য কোনো ঠিকাদার নিয়োগ দেয়া হচ্ছে না।  গণপূর্ত মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনই কার্যালয় নির্মাণের দায়িত্ব পাচ্ছেন।  ভবন নির্মাণে দলের ফান্ডের টাকায় ব্যয় বহন করা হবে।  

তবে কর্মীরা চাইলে তাদের সামর্থ্য অনুযায়ী দলের ফান্ডে অনুদান দিতে পারবেন।

জানা গেছে, ১০তলা ভবনটিতে থাকছে সম্মেলন কক্ষ, অত্যাধুনিক গ্রন্থাগার, সেমিনার কক্ষ, বিশেষ অতিথি কক্ষ, ক্যান্টিন, ডরমেটরি।

সাংবাদিকদের জন্য পৃথক কেন্দ্রও রাখা হচ্ছে।  দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের জন্য বড় পরিসরে পৃথক কক্ষও থাকছে।  পুরো কার্যালয়টিতে থাকছে অত্যাধুনিক প্রযুক্তির ছোঁয়া।

জানা গেছে, ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার কে এম দাশ লেনের রোজ গার্ডেনে আত্মপ্রকাশ করে আওয়ামী লীগ।  

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আসার আগ পর্যন্ত ৬৬ বছরের বৃহৎ রাজনৈতিক দলটি প্রতিষ্ঠার পর থেকে আট থেকে নয় বার পাল্টিয়েছে কার্যালয়।

এ আর/০৮:৫২/ ২১জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে