Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৯-২০১৬

রোম পেতে চলেছে প্রথম নারী মেয়র

রোম পেতে চলেছে প্রথম নারী মেয়র

রোম, ১৯ জুন- ইতালির রাজধানী রোম পেতে যাচ্ছে ইতিহাসে প্রথম কোনো নারী মেয়র। 

আশা করা হচ্ছে, ভার্জিনিয়া রাগি হতে চলেছেন প্রাচীন সভ্যতার স্বর্গভূমি রোমের নগরমাতা। প্রতিপক্ষের প্রতিদ্বন্দ্বী মধ্য-বামপন্থি ডেমোক্রেটিক পার্টির (পিডি) প্রার্থী রবার্তো গিয়াচেটির চেয়ে জনসমর্থনে এগিয়ে আছেন রাগি। 

দুই সপ্তাহ আগে রোমের মেয়র নির্বাচনের প্রথম দফায় কোনো প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচিত হতে পারেননি। ফলে নির্বাচন গড়ায় দ্বিতীয় দফায়। দ্বিতীয় দফার ভোটে লড়বেন শুধু দুজন প্রার্থী। রাগি ও গিয়াচেটির মধ্যে নির্বাচন হবে। 

প্রথম দফার নির্বাচনে ৩৭ বছর বয়সি রাগি পেয়েছেন ৩৫ শতাংশ ভোট। প্রতিদ্বন্দ্বী গিয়াচেটি পেয়েছেন ২৪ শতাংশ ভোট। এবার তাদের দুজনের মধ্যে নির্বাচন হলে রাগি বিজয়ী হবেন বলে আভাস পাওয়া যাচ্ছে। 

ভার্জিনিয়া রাগি রোমের মেয়র নির্বাচিত হলে ডেমোক্রেটিক পার্টির নেতা ও প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির জন্য তা বড় ধরনের রাজনৈতিক ধাক্কা হবে। তার দল ইতালির বাণিজ্যিক রাজধানী খ্যাত মিলানেও হারতে পারে। তা ছাড়া তুরিন ও বোলোগনা পৌরসভায় কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে পারে তাদের। 

ফাইভ স্টার মুভমেন্ট নামের নতুন একটি দল থেকে মেয়র প্রার্থী হয়েছেন রাগি। রোমে তিনি বিজয়ী হলে ২০১৮ সালে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ পাবে ফাইভ স্টার মুভমেন্ট। 

ফাইভ স্টার মুভমেন্ট বিশ্বায়নবিরোধী একটি দল। দেশের উন্নয়ন ও স্বনির্ভরতাকে অগ্রাধিকার দেয় তারা। 

যিনিই রোমের নতুন মেয়র হোন না কেন, তাকে নিতে হবে ১৫ বিলিয়ন ডলারের ঋণে বোঝার ভার। এ পরিমাণ অর্থ রোমের দুই বছরের বাজেটের সমান।

রোমের অধিবাসীরা নাগরিক সুবিধা নিয়ে বিড়ম্বনার মধ্যে আছে। ভূগর্ভস্থ পানি তোলার ফলে ভূগর্ভে ফাঁকা স্থান তৈরি হওয়া, খানা-খন্দে সড়কের বেহাল দশা, যেখানে সেখানে আবর্জনার স্তূপ ও গণপরিবহনের সংকটের কারণে জনদুর্ভোগ বেড়ে চলেছে। 

ব্যয়সংক্রান্ত কেলেঙ্কারীর অভিযোগে ডেমোক্রেটিক পার্টির ইগনাজিও মারিনো গত বছর অক্টোবর মাসে পদত্যাগ করেন। সেই থেকে এ পর্যন্ত মেয়র পদ শূন্য রয়েছে রোমে। 

আর/১০:১৪/১৯ জুন

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে