Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৯-২০১৬

ভারতের যে ১০ আইনজিবীর পারিশ্রমিক সবচেয়ে বেশী!

ভারতের যে ১০ আইনজিবীর পারিশ্রমিক সবচেয়ে বেশী!

নয়া দিল্লী, ১৯ জুন- কথায় বলে, উকিল আর ডাক্তারের কাছে নাকি কিছু লুকাতে নেই। কারণ, কিছু লুকালে তাঁরা আপনাকে বাঁচাতে পারবেন না। আর কোন আইনজিবী তাঁর মক্কেলকে কতটা 'বাঁচাতে' পারেন তার ভিত্তিতেই বলা হয় সেই আইনজিবী কতটা সফল। যিনি যত বেশী হারে মক্কেলদের পছন্দের বিচার এনে দিতে পারবেন তিনি ততটাই সফল আর তার সঙ্গেই পাল্লা দিয়ে বড়বে তাঁর দক্ষিণা। সম্প্রতি একটা ওয়েবসাইটের পক্ষ থেকে করা সমীক্ষা তুলে ধরেছে দেশের 'Most Expensive' উকিলবাবুদের তালিকা। আসুন দেখে নেওয়া যাক-

১) ফলি এস নারিম্যান: এই দুঁদে আইনজিবীর সংবিধান বিষয়ক জ্ঞান অপরিসীম। বিভিন্ন রাজনৈতিক দলের হয়ে মামলা লড়ে ইনি প্রভুত খ্যাতি অর্জন করেছেন। প্রতিটি 'হেয়ারিং'-এর জন্য ইনি ২ থেকে ৩ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

২) সোলি জে সোরাবজি: জাতীয় স্তরে বিখ্যাত এই আইনজিবী বহু আন্তর্জাতীক মামলাও লড়েছেন সাফল্যের সঙ্গেই। এনার সাফল্যের হার শতকরা ৮০ শতাংশ। ইনি একেকটি 'সিটিং'-এর জন্য ২ লক্ষ টাকা নিয়ে থাকেন।

৩) রোহিংটন এফ নরিম্যান: এনার অসাধারণ সাফল্য 'কর্পোরেট কেস'গুলোতে। ইনিও লক্ষাধিক টাকা নিয়ে থাকেন এক একটি 'সিটিং'-এর জন্য।

৪) রাম জেঠমালানি: এই নামটির শোনেননি এমন ভারতীয় পাওয়া দুষ্কর। খ্যাতির শীর্ষে থাকা এই প্রবীন আইনজ্ঞকেই দেশের সবচেয়ে দামি উকিল মনে করা হয়। রাজনৈতিক বা কর্পোরেট মামলা সবেতেই তাঁর অনায়াস যাতায়াত। ইনি একেকটি সিটিংএ ১০ থেকে ২০ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

৫) হরিষ সালভে: ইনিও একজন স্বনামধন্য 'কর্পোরেট ল'ইয়ার'। এনার লড়া দূরদর্শনের সম্প্রচার সত্ত্ব ও আম্বানী ভাইদের গ্যাস মামলা দুটি ঐতিহাসিক। চূড়ান্ত সফল এই আইনজিবী প্রতি সিটিংএ সাড়ে চার লক্ষ টাকা মজুরি নিয়ে থাকেন।

৬) কে পরাসারান: যেকোনও দুর্নীতি মামলার ক্ষেত্রে এই আইনজিবী দেশের মধ্যে সেরা।

৭) অভিষেক মনু সিংভি: দেশের সেরা আইনজিবীদের মধ্যে অন্যতম জাতীয় কংগ্রেসের এই সদস্য। তাঁর লড়া 'জাতীয় পতাকা মামলা' আইনের ইতিহাসে এক মাইল ফলক। বলা হয়, এনার সাফল্যের হার ১০০ শতাংশ। ইনিও প্রতি সিটিংএ লক্ষাধিক টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

৮) কে কে বেনুগোপাল: এই প্রতিভাশালী আইনজ্ঞের বিশেষত্ব সাংবিধানিক বিশ্লেষণে। ইনিও প্রতি সিটিংএ ২ থেকে ৩ লক্ষ টাকা মজুরি নিয়ে থাকেন।

৯) মুকুল রোহতগি: এই আইনজিবী বিখ্যাত তার ৯০ শতাংশ সাফল্যের জন্য। ইনি মূলতঃ শীর্ষ স্থানীয় রাজনৈতিক ও ব্যবসায়িক মামলা লড়ে থাকেন। ইনি এক একটি সিটিংএ ৫ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

১০) গোপাল সুব্রহ্মন্যম: মুম্বাই জঙ্গি হামলার মতো মামলা লড়া এই আইনজ্ঞ দেশের আইনজিবী মহলে সুপরিচিত। ইনি গড়ে ৫ লক্ষ টাকা নিয়ে থাকেন প্রতিটি সিটিংএ। তাহলে জানলেন তো সবটাই! এবার বলুন এরপর বিপদে পড়লে এঁদের মধ্যে কার কাছে যাবেন বলে ঠিক করলেন?

আর/১০:১৪/১৯ জুন

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে