Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৭-২০১৬

আনোয়ারায় অর্থনৈতিক অঞ্চল নির্মাণের দায়িত্বে চায়না হারবার

আনোয়ারায় অর্থনৈতিক অঞ্চল নির্মাণের দায়িত্বে চায়না হারবার

ঢাকা, ১৭ জুন- চট্টগ্রামের আনোয়ারায় চীনা অর্থনৈতিক অঞ্চল গড়তে নির্মাণ প্রতিষ্ঠান চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে নিয়োগ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার ঢাকার একটি হোটেলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও চায়না হারবারের সঙ্গে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়।

আনোয়ারা উপজেলায় ৭৭৪ একর জমিতে ‘চাইনিজ ইকোনোমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন’ প্রতিষ্ঠার কথা আগেই জানিয়েছিলেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। চুক্তির ফলে সেই কাজ আরও একধাপ এগোলো।

বেজার নির্বাহী চেয়ারম্যান জানান, নির্মাণ হলে এটি হবে দেশের প্রথম জিটুজি অর্থনৈতিক অঞ্চল যাতে চীনের শতভাগ বিনিয়োগ থাকবে।সেখানে সরকারের ৩০ শতাংশ আর চীনা বিনিয়োগকারীদের ৭০ শতাংশ অংশীদারিত্ব থাকবে।

এই অর্থনৈতিক অঞ্চলে তৈরি পোশাক, রাসায়নিক, ফার্মাসিউটিক্যালস, টেলিযোগাযোগ, কৃষিনির্ভর শিল্পকারখানা, রাসায়নিক দ্রব্য, যন্ত্রপাতি, ইলেকট্রোনিকস, টেলিভিশন/মনিটর, চিকিৎসা/অপারেশনের যন্ত্র, প্লাস্টিক, আইটি ও আইটি সম্পর্কিত কারখানা গড়ে উঠবে বলে বেজা কর্তৃপক্ষ জানায়। এসব প্রকল্পে এক লাখের বেশি মানুষের কর্মসংস্থানের আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের জুনে চীন সফরকালে বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় চীনের সঙ্গে সমঝোতা স্বারক স্বাক্ষর করেন। এরপর কয়েক ধাপে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে এ নিয়ে আলোচনা হয় বলে বেজা কর্তৃপক্ষ জানায়।

এর ধারাবাহিকতায় বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী ও চায়না হারবারের ভাইস প্রেসিডেন্ট বাই ইয়ানজান সমঝোতা চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবুল কালাম আজাদ, ঢাকায় চীনা দূতাবাসের বাণিজ্য বিভাগের কর্মকর্তা লি গুয়ানজেন, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমানসহ দুই দেশের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আর/১০:২৪/১৭ জুন

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে