Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৭-২০১৬

মেগা প্রকল্পে বদলে যাবে জবির চেহারা

সুব্রত মণ্ডল


মেগা প্রকল্পে বদলে যাবে জবির চেহারা

ঢাকা, ১৭ জুন- নেয়া হচ্ছে মেগা প্রকল্প। এ প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের বিদ্যমান ভবন ভেঙে ২০তলা একাডেমিক ভবন নির্মাণ করা হবে। 

আবাসন সংকট মেটাতে কেরানীগঞ্জে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব জমিতে হল নির্মাণ করা হবে। এছাড়া অন্যান্য অবকাঠামোসহ সুযোগ সুবিধা বাড়াতেও নেয়া হচ্ছে বিশেষ উদ্যোগ। এজন্য প্রাথমিকভাবে এ মেগা প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৭৪ কোটি ৪০ লাখ টাকা। 

জবির অধিকতর উন্নয়ন শীর্ষক এ প্রকল্পের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিগগিরই এর উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) পরিকল্পনা কমিশনে পাঠানো হবে বলে জবি সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রকল্পের আওতায় ভবন নির্মাণের নকশা প্রণয়নের কাজ শেষ করা হয়েছে। এজন্য একটি ইঞ্জিনিয়ারিং ফর্মের সহযোগিতা নেয়া হয়েছে। এখন এ নকশা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে উপস্থাপনের প্রস্তুতি চলছে। ডিজিটাল পদ্ধতিতে এই নকশা উপস্থাপন করা হবে। এরপর কোনো নিদের্শনা থাকলে তা সংযোজন বা বিয়োজন করা হবে।

সূত্র আরো জানায়, শিগগিরই প্রকল্পটির ডিপিপি শিক্ষা মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। 

এ প্রসঙ্গে জানতে চাইলে বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পটির কাজ শুরু হয়েছে। তার পরিকল্পনাপত্র শিক্ষা মন্ত্রণালয় হয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে যাচ্ছে।  

তিনি আরও বলেন, জবির বিজ্ঞান অনুষদ ভেঙে সেখানে আধুনিক সুযোগ-সুবিধা নিয়ে নতুন ২০তলা বিজ্ঞান ভবন নির্মাণ করা হবে।  কেরানীগঞ্জে নিজস্ব জায়গায় ১  হাজার আসন বিশিষ্ট ছেলেদের জন্য বঙ্গবন্ধু হলও নির্মাণ করা হবে। আশা করি আগামী দুই মাসের মধ্যে একনেকে তা অনুমোদন হবে।

শিক্ষক-শিক্ষার্থীরা আশা প্রকাশ করে বলেন, এ পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে জবির চেহারা বদলের পাশাপাশি একাডেমিক শিক্ষার মানও বৃদ্ধি পাবে। শ্রেণি কক্ষের সংকট নিরাসন হবে। অগোছালো বিজ্ঞান অনুষদ সুন্দর হয়ে উঠবে। 

জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গতি ছিল না। সম্প্রতি চলমান সব প্রকল্পের কাজের গতি পেয়েছে।  প্রকল্পকে সামনে রেখে জবির ভবিষ্যৎ আকৃতিগত রুপ কি হবে তারও পরিকল্পনা চলছে। 

সূত্র জানায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পটি জুনের মধ্যে শুরু হওয়ার কথা। এজন্য ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত সিনিয়র অধ্যাপকদের মধ্যে একাধিক সভা হয়েছে। 

যদিও এর আগে জবিতে একশ কোটি টাকার প্রকল্পে প্রয়োজনীয় দিক নির্দেশনার অভাবে আশানুরূপ অগ্রগতি হয়নি। কিন্তু এখন কাজ এগিয়ে চলছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক জবির পরিকল্পনা, প্রকল্পকে সামনে রেখে উন্নয়ন ও ওয়াকর্স দফতরের একাধিক কর্মকর্তা জানান, আমাদের দফতরের কাজে গতিশীলতা বৃদ্ধি পেয়েছে।

আর/১৭:২৪/১৭ জুন

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে