Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.4/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৬-২০১৬

ক্লিক করলে ও অ্যাকাউন্ট খুললেই ডলার!

ক্লিক করলে ও অ্যাকাউন্ট খুললেই ডলার!

ঢাকা, ১৬ জুন- ইন্টারনেটে গাম্বলিং ও এমএলএম এর মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দিয়ে সদস্য হিসেবে অন্তভুক্তি। এরপর অ্যাকাউন্ট খোলা। অ্যাকাউন্টে ক্লিক ও আরও অ্যাকাউন্ট খুলে দিতে পারলেই অর্থপ্রাপ্তি নিশ্চিত। এমন খবর অহরহ। কিন্তু ডিবি পুলিশ বলছে, ক্লিক করলেন কিংবা অ্যাকাউন্ট খুললেন তো আপনি প্রতারিত হবেন।
 
বুধবার রাতে রাজধানীর মৌচাক এলাকায় অভিযান চালিয়ে ইন্টারনেটে গাম্বলিং ও এমএলএম এর মাধ্যমে টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।

গ্রেফতারকৃতরা হলো- নজরুল ইসলাম মামুন ও জহিরুল ইসলাম জহির। তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে বৃহস্পতিবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান কাউন্টার টেরোরিজম ইউনিট প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

তিনি বলেন, ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিম বেশ কয়েকদিন ধরে পরিচালিত সাইবার (অনলাইন ইন্টারনেট) গোয়েন্দা তৎপরতার মাধ্যমে ওই চক্রের সন্ধান ও গ্রেফতারে সক্ষম হয়।
 
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, তাদের সহযোগী আমিন, মহসিন ও সালামদের সঙ্গে নিয়ে বিদেশি website http://impaxgold.com , মাহতাব ফারাহি ও সাজিদ আফ্রিন আরমান https://www.facebook.com/ilgamosbd , http://ilgamos.com এবং ইউসুফ দিদার https://www.onecoin.com এর মাধ্যমে সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে বিপুল অর্থ পাইয়ে দেয়ার কথা বলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে।
 
এই চক্রের অনেকেই অবৈধ Destiny MLM এর  সদস্য এবং তাদের কুমন্ত্রণায় ডিজিটাল এমএলএম এবং বিটকয়েনের যাত্রা শুরু বলে গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে জানায়।

চক্রের সাধারণ সদস্যরা ওই ওয়েবসাইটগুলোতে সদস্য বানিয়ে নির্দিষ্ট ডলারের বিনিময়ে ID খুলে দেয় এবং তাদের সদস্য সংগ্রহ করতে বলে। তাদের অধীনন্থ ডান এবং বামের সদস্য বানিয়ে নির্দিষ্ট হারে অর্থ আদায় করে। এভাবে Top-Down Chain আকারে ডিজিটাল এমএলএম সিস্টেম পক্ষান্তরে বিটকয়েনের মাধ্যমে এটা ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে কিছু সদস্য আর্থিকভাবে লাভবান হলেও নিচের দিকের সদস্যরা ক্ষতিগ্রস্ত হন।
 
বিটকয়েন নিয়ে কাজ করে এমন তিনটি ইন্টারনেট সাইট হলো http://impaxgold.com, https://www.onecoin.com ও http://ilgamos.com। এই সাইটগুলো বন্ধের জন্য যথোপযুক্ত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ডিবির সাইবার ক্রাইম টিমের সিনিয়র এসি নাজমুল ইসলাম।

আর/১০:১৪/১৬ জুন

অপরাধ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে