Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৬-২০১৬

‘লগান’ সম্পর্কে কয়েকটি তথ্য যা হয়ত আপনি জানেন না

‘লগান’ সম্পর্কে কয়েকটি তথ্য যা হয়ত আপনি জানেন না

মুম্বাই, ১৬ জুন- ২০০১ সালের ১৫ জুন মুক্তি পেয়েছিল ‘লগান’। সেই মতো ১৫ বছর বয়স হল তার। কিন্তু জনপ্রিয়তার নিরিখে দেখতে গেলে এতটুকু বুড়োটে হয়নি সে। এখনও টিভিতে ‘লাগান’ চললে দিব্যি হাঁ করে দেখতে বসে যান অনেকেই।

ক্রিকেট নিয়ে ভারতবাসীর উন্মাদনা জন্মগত। আর সেই ক্রিকেট যদি ভূমিপুত্রদের বাঁচার লড়াই হয়ে দাঁড়ায়, তা হলে তো কথাই নেই। আশুতোষ গোয়ারিকরের এই ছবির গল্প এমনই এক কাহিনীকে ভর করে। ‘লগান’-এর ১৫ বছর পূর্তি উপলক্ষে জেনে নিন এই ছবি সম্বন্ধে বিষ্ময়কর কিছু তথ্য। ঠিক কী কী ঘটেছিল ক্যামেরার পিছনে?


যে ছবি এই রকম ব্লকব্লাস্টার হিট সেই ছবির প্রযোজক পেতে বেশ বেগ পেতে হয়েছিল পরিচালক আশুতোষ গোয়ারিকরকে। আমির খান অভিনয় করতে রাজি হওয়ার পরও কোনও প্রযোজক এই ছবিতে টাকা ঢালতে চাইছিলেন না। 


বলিউডে এত দীর্ঘ সময়ের ছবি সাধারণত দেখাই যায় না। এডিটিংয়ের আগে ছবিটি ৭ ঘণ্টা ৩০ মিনিটের ছিল। শেষ পর্যন্ত ছবিটির দৈর্ঘ্য দাঁড়ায় ৩ ঘণ্টা ৪৪ মিনিটে।


গৌরীর চরিত্রের জন্য প্রীতি জিন্টা, আমিশা পটেল, নন্দিতা দাশ, রানি মুখোপাধ্যায়, সোনালী বেন্দ্রে-সহ অনেককেই ভাবা হয়েছিল। কিন্তু আমিরের মনে হয়েছিল সাধারণ গ্রাম্য মেয়ের চরিত্র এঁদের মানাবে না। তাই টেলিভিশনের জনপ্রিয় মুখ গ্রেসি সিংহকে ‘গৌরী’র চরিত্রে নিয়ে আসেন তিনি।


আমির বরাবরই পারফেকশনিস্ট। তিনি ঠিক করেন ভুবনের চরিত্র করার জন্য কান ফোটাবেন। সেই সময় কান ফুটিয়ে কিরণ রাওয়ের থেকে একটি রুপোর মাকড়ি ধার করেন আমির। যদিও সেই সময় কিরণ ‘লাগান’-এর সহ-সম্পাদক হিসাব কাজ করছিলেন। আর আমির তখনও ছিলেন রীণা দত্তের স্বামী।


শাহরুখ খান থেকে অভিষেক বচ্চন সকলের কাছ থেকে প্রত্যাখ্যাত হয়েই ভুবনের চরিত্র নিয়ে আশুতোষ গিয়েছিলেন আমিরের কাছে।


২০০১-এ মুক্তি পেয়েছিল ‘লাগান’। যার পুরো শুটিংটাই হয়েছিল গুজরাতের ভূজে। শুটিং শেষ হওয়ার কিছু মাসের মাথাতেই ২০০১-এর ২৬ জানুয়ারি ভয়ঙ্কর ভূমিকম্পে চরম ক্ষতিগ্রস্থ হয়েছিল ভূজ।


সেই সময় ভূজে কোনও ভাল হোটেলও ছিল না। তা হলে ক্রূ-মেম্বাররা থাকবেন কোথায়? ব্যবস্থা হল। প্রযোজক মশাই নতুন তৈরি হওয়া একটি বাড়ি ভাড়া নিয়ে সেটির মাথা থেকে পা পর্যন্ত সুন্দর করে সাজিয়ে দিলেন।


বিশ্বের অন্য কোথাও মুক্তি পাওয়ার আগে ভূজে মুক্তি পেয়েছিল ‘লাগান’। আমির খান গ্রামবাসীদের জন্য আলাদা করে স্পেশ্যাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করেছিলেন।


ক্রিকেট মাঠের আশেপাশে যাঁরা হৈ হল্লা করছিলেন তাঁরা কোনও ক্রু-মেম্বার নন। ছিলেন ভূজের স্থানীয় বাসিন্দা।


ছবির দুই ব্রিটিশ অভিনেতা জেমি আর ক্যাটকিন শুটিং চলাকালীন একে অপরকে ডেট করতে শুরু করেন। শেষে মন্দিরে তাঁদের বিয়েও দেওয়া হয়। আমির ও রীণা কন্যাদান করেছিলেন।


‘কচরা’র চরিত্রের জন্য নিজেকে তৈরি করতে আদিত্য লোখিয়া পি সাইনাথের ‘এভরিবডি লভস এ গড ড্রট’ বইটি পড়েছিলেন। আদিত্যের মতে, বইটি পড়ার পরই নিজের চরিত্রটি এত সুন্দর ভাবে পর্দায় ফুটিয়ে তুলতে পেরেছিলেন তিনি।


বলিউডে প্রথম ‘লাগান’ই সহ-পরিচালকের ধারণা আনে। সহ-পরিচালকের জন্য অপূর্ব লখিয়াকে নিয়োগ করতে 


‘লাগান’ই প্রথম ভারতীয় ছবি যার চিনে প্রিমিয়র হয়েছিল।


ছবির ক্লাইম্যাক্সে আমির খান উইনিং শট মেরে ম্যাচ জেতান। কিন্তু শুটিং করার সময় সেই শটেই বোল্ড হয়ে গিয়েছিলেন তিনি। 


এই ছবির শুটিংয়ের সময়ই পরিচালক আশুতোষ গোয়ারিকর স্লিপ ডিস্কয়ের সমস্যা নিয়ে ৩০ দিন শয্যাশায়ী ছিলেন।


শুটিং চলাকালীন গ্রামেবাসীরা সকাল সকাল শুটিং স্পটে চলে আসতেন। শুটিং শেষ হলে বাড়ি ফিরতেন। এটাই ছিল তাঁদের রুটিন।


এই ছবি সবার আগে ভুজের একটি স্থানীয় সিনেমা হলে দেখানো হয়েছিল। সিনেমা চলাকালীন হঠাৎই লোডশেডিং হয়ে যায়। তারপর জেনারেটর এনে দেখানো হয় ‘লাগান’।


১৫ জন বিদেশী অভিনেতা-অভিনেত্রী অভিনয় করেছিলেন এই সিনেমায়।


২০০২ সালে ‘বেস্ট ফরেন ফিল্ম’ বিভাগে অস্কারের জন্য নমিনেটেড হয়েছিল ‘লাগান’। যদিও একটুর জন্য হাতছাড়া হয় অস্কার।


যদিও অস্কার হাতছাড়া হওয়ার দুঃখ ভুলিয়েছিল নিজের দেশ। ৮টি জাতীয় পুরস্কার, ৯টি ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড, ৯টি স্ক্রিন অ্যওয়ার্ড এবং ১০টি আইআইএফএ অ্যাওয়ার্ড পকেটে পুরেছিল ‘লাগান’।

আর/১৭:৩৪/১৬ জুন

বলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে