Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৬-২০১৬

শিশুর কতটুকু ঘুম প্রয়োজন

শিশুর কতটুকু ঘুম প্রয়োজন

জন্মের পর মা শিশুকে নির্দিষ্ট সময়ে ঘুম পাড়ান। নির্দিষ্ট রুটিন তৈরি করে দেন। কিন্তু একটি শিশুর দৈনিক কতক্ষণ ঘুমানো উচিত? বয়সভেদে শিশুর উচ্ছ্বলতা, শেখার ক্ষমতা ও খেলাধুলার সময় বা ইচ্ছে ভিন্ন।

এক্সপার্টরা বলেন, শিশুর স্বাস্থ্যের জন্য রাতে পর্যাপ্ত ঘুমাতে হবে। সঙ্গে ভালো খাবার ও ব্যায়াম জরুরি। আবার যারা রাতে ঘুমাতে পারে না, তারা কম ঘুমায় বলেই মোটা হয়।
 
এজন্য অ‍ামেরিকান একাডেমি অব স্লিপ মেডিসিনের একটি বিশেষজ্ঞ প্যানেল শিশুদের প্রয়োজনীয় ঘুমের গাইডলাইন দিয়েছে। যার নির্দেশনায় রয়েছে অ‍ামেরিকান একাডেমি অব পেডিয়াট্রিকস। গাইডলাইনটিতে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক –

শিশুর বয়স       :        সময়

•     ৪ থেকে ১২ মাস – ১২ থেকে ১৬ ঘণ্টা।
•     ১ থেকে ২ বছর – ১১ থেকে ১৪ ঘণ্টা।
•     ৩ থেকে ৫ বছর – ১০ থেকে ১৩ ঘণ্টা।
•     ৬ থেকে ১২ বছর –  ৯ থেকে ১২ ঘণ্টা।
•     ১৩ থেকে ১৮ বছর – ৮ থেকে ১০ ঘণ্টা।

বিশেষজ্ঞরা বলেন, রাতে পর্যাপ্ত ঘুম হলে শিশুরা সকাল সকাল ঘুম থেকে উঠে পড়ে। তাদের মস্তিষ্ক সচেতন থাকে ও এরা বদমেজাজী কম হয়। পর্যাপ্ত ঘুমে মনোযোগ ও আগ্রহ বাড়ে। ভালো ঘুম আচরণ, শেখার ক্ষমতা ও স্বাস্থ্য উন্নত করে। অন্যদিকে কম ঘুম হলে ছোটবেলা থেকে বাড়তে থাকে স্থূলতা, ডায়াবেটিস ও চাইল্ডহুড ডিপ্রেশনের ঝুঁকি। ঘুমের অভাবে টিনএজারদের মধ্যে আত্মহত্যার প্রবণতা তৈরি হয়।

স্বাস্থ্যের ওপর বৈজ্ঞানিক পরীক্ষার প্রমাণের পর্যালোচনা সাপেক্ষে ঘুমের সময়কালের এ প্রস্তাবনা তৈরি করা হয়।

এ আর/০৭:৩৫/ ১৬জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে