Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.5/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৫-২০১৬

গান-কবিতা-নৃত্যে আষাঢ়ের প্রথম সকাল  

গান-কবিতা-নৃত্যে আষাঢ়ের প্রথম সকাল

 

ঢাকা,১৫ জুন- গান, কবিতা, গল্প-উপন্যাস কিংবা নাটক-চলচ্চিত্রে কোথায় নেই বর্ষার উপস্থিতি, প্রভাব। তাই, গান-কবিতা, নৃত্যে আর ছন্দময় যন্ত্রসঙ্গীতে বরণ করে নেয়া হলো বর্ষাকে। আজ আষাঢ়ের প্রথম দিন। সকাল থেকেই আকাশ মেঘলা। বাংলা একাডেমির নজরুল মঞ্চে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের আয়োজনে অনুষ্ঠিত হলো বর্ণাঢ্য বর্ষাবরণ অনুষ্ঠান।

অনুষ্ঠানমালার শুরুতেই বর্ষার রাগ পরিবেশনা। এরপর আবহমান বাংলার সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বিভিন্ন যন্ত্রের সমন্বয়ে অগ্নিবীণা ও ফোক বাংলার দলীয় পরিবেশনায় সমবেত যন্ত্রসঙ্গীত। একক সঙ্গীত ও আবৃত্তি পরিবেশন করেন দেশের প্রথিতযশা শিল্পীরা। জয়ন্ত চট্টোপাধ্যায়ের আবৃত্তি আর সঙ্গীতশিল্পীদের কন্ঠে আজি ঝর ঝর বাদল মুখর দিনে, বাদল দিনের প্রথম কদম ফুল, ছায়া ঘনাইছে বনে বনে, গহন ঘন গগন ঘনাইয়া, পাগলা হাওয়ার বাদল দিনে গানগুলো বর্ষাকে আরও নিবিড়ভাবে কাছে ডাকলো। কিন্তু একটু বৃষ্টি কি এলো?

এরপর নৃত্য। শিল্পী মাহমুদ সেলিমের গ্রন্থনায় বিশেষ গীতি-আলেখ্য ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর’ পরিবেশন করবেন উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। এছাড়াও, থাকবে উদীচী মিরপুর, বাড্ডা, তুরাগ, ধানমণ্ডি, কাফরুল ও নবাবগঞ্জ শাখার শিল্পীদের পরিবেশনা। তবু বৃষ্টি এলো না। সেই থমথমে মেঘ।

অনুষ্ঠানে বর্ষা কথনে অংশ নিলেন উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী, শিক্ষাবিদ কাজী মদিনা, অধ্যাপক নিরঞ্জন অধিকারী, কৃষিবিদ ও উদীচীর সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম সিদ্দিক রানা, উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার। 

বর্ষা বরণ অনুষ্ঠান আয়োজিত হয় বেসরকারী টেলিভিশন চ্যানেল আই প্রাঙ্গনেও। সেখানে রেজওয়ানা চৌধুরী বন্যা গান করেন তার গানের দল সুরের ধারার সঙ্গে। চ্যানেল আই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে।

এ আর/ ১৪:০৭/ ১৫জুন 

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে