Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৪-২০১৬

ব্রঙ্কাইটিস দূর করুন ঘরোয়া ৫ উপায়ে

নিগার আলম


ব্রঙ্কাইটিস দূর করুন ঘরোয়া ৫ উপায়ে

ব্রঙ্কাইটিসহল শ্বাসনালীর প্রদাহ। এটি নাক এবং ফুসফুসের মধ্যে যুক্ত করা নালীর ইনফেকশনের কারণে হয়ে থাকে। এই নালীটি শ্বসনতন্ত্র, শ্বাসকার্যে ব্যবহৃত অঙ্গ ও টিস্যুগুলোকে রক্ষা করে। যার কারণে এই নালী সংক্রমণ হলে ফুসফুসসহ অন্যান্য অঙ্গের ক্ষতি হতে পারে।ব্রঙ্কাইটিসে আক্রান্ত রোগীদের শ্বাসনালী দিয়ে বাতাস চলাচল কঠিন হয়ে পড়ে ফলে টিস্যুগুলো ক্ষতিগ্রস্ত হয় যা শ্বাস প্রশ্বাসের সমস্যা সৃষ্টি করে।

প্রধানত ব্যাকটেরিয়া এবং ভাইরাসের কারণে ব্রঙ্কাইটিস সৃষ্টি হয়ে থাকে। এছাড়া অ্যালার্জি, ইনফেকশন, কফ, ধূমপান, ধুলাবালি, দূষন ইত্যাদি কারণে ব্রঙ্কাইটিস হতে পারে। ওষুধ ছাড়াও ঘরোয়া কিছু উপায়ে এই সমস্যা সমাধান করা যায়।  

১। আদা
ঠান্ডা, সর্দি, কাশি দূর করতে আদার জুড়ি নেই। এর অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান ব্রঙ্কাইটিস সারিয়ে তুলতে সাহায্য করে। এক কাপ গরম পানিতে আধা চামচ আদা কুচি, দারুচিনি গুঁড়ো এবং লবঙ্গ দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। এটি কিছুদিন পান করুন। এছাড়া এক চা চামচ আদা গুঁড়ো এবং গোল মরিচ গুঁড়ো এক কাপ পানিতে জ্বাল দিন। আপনি চাইলে এর সাথে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এটি দিনে দুইবার পান করুন।

২। রসুন
তিনটি রসুনের কোয়া কুচি এক গ্লাস দুধে জ্বাল দিয়ে নিন। এই দুধটি রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। রসুনের অ্যান্টি বায়োটিক এবং অ্যান্টি ভাইরাল উপাদান ব্রঙ্কাইটিস সারিয়ে তুলতে বেশ কার্যকর।

৩। হলুদ
এক গ্লাস দুধে এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে জ্বাল দিন। এটি দিনে দুই অথবা তিনবার খালি পেটে পান করুন। এটি গলব্লাডার পাথর, পেটের সমস্যা অথবা জন্ডিসে আক্রান্ত রোগীরা খাওয়া থেকে বিরত থাকবেন।

৪। পেঁয়াজের রস
প্রতিদিন খালি পেটে এক চা চামচ পেঁয়াজে রস খাওয়ার অভ্যাস করুন। পেঁয়াজের রস শ্লেষ্মা এবং কফ দ্রবীভূত করে ব্রঙ্কাইটিস সারিয়ে তুলতে সাহায্য করে। এছাড়া সালাদ এবং রান্নায় কাঁচা পেঁয়াজ যুক্ত করতে পারেন।

৫। তেজপাতা
এক কাপ পানিতে কয়েকটি তেজপাতা ছিঁড়ে দিয়ে দিন। এটি জ্বাল হয়ে আসলে নামিয়ে ফেলুন। এটি দিনে দুইবার পান করুন। এছাড়া গরম পানিতে কয়েকটি তেজপাতা ভিজিয়ে রাখুন। এবার এই পানিতে টাওয়েল ভিজিয়ে সেটি বুকের উপর রেখে দিন কিছুক্ষণ। এইভাবে কয়েকবার করুন। এটি বুকের কফ দূর করে দেবে।

আর/১০:১৪/১৪ জুন

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে