Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৪-২০১৬

নজরকাড়া সৌন্দর্য নিয়ে গরমের ফুলেরা

রাজু আনোয়ার


নজরকাড়া সৌন্দর্য নিয়ে গরমের ফুলেরা

জারুল ফুল
ফুল ভালোবাসেনা এমন মানুষ পৃথিবীতে বিরল। ছোট বড়, ধনী দরিদ্র সবারই অতি প্রিয় ফুল। ফুলের গন্ধ মানুষের মনকে বিমোহিত করে। সব ফুলের যে গন্ধ আছে তা কিন্তু নয়। কোনো ফুল গন্ধ ছড়ায়, কোনো ফুল আবার তার সৌন্দর্য দিয়ে মন ভরিয়ে দেয়। তবে যেসব ফুলের নজরকাড়া রূপের সঙ্গে মনোহরা গন্ধ রয়েছে তাদের কদরই সবচেয়ে বেশি। রূপের বাহার কম এমন ফুলেরও আছে অনেক মিষ্টি গন্ধ।

ষড়ঋতুর এই দেশে ফুল সব সময় দেখা যায়। এদেশে রয়েছে একেবারে ক্ষুদ্রাকৃতির ঘাস ফুল থেকে শুরু করে পদ্মফুল বা নাগলিঙ্গম ফুলের মতো বড় আকৃতির ফুলও। প্রতিটি ঋতুর জন্য রয়েছে কোনো না কোনো সুগন্ধি ফুল। গ্রীষ্ম আর বর্ষা হলো সুগন্ধি ফুলের প্রধান মৌসুম। উষ্ণ আবহাওয়ায় সূর্যের আলো ফুলের পাঁপড়িকে পোড়ায় এবং এরই ফলশ্রুতিতে এক প্রকার গ্যাসে পরিণত হয়। এই গ্যাসীয় দশায় সবচেয়ে বেশি গন্ধ ছড়িয়ে দেয় ফুল।


নাগলিঙ্গম ফুল
গ্রীষ্মকালীন ফুলের মধ্যে কৃষ্ণচূড়া, কনকচূড়া, জারুল, বেলি, দোপাটি, স্বর্ণচাঁপা, বোতাম, মোরগজবা, অ্যামারেন্ডাস ইত্যাদি অন্যতম। গ্রীষ্ম, বর্ষা, শরৎ এই তিন ঋতুতে পাওয়া যায় যে ফুল, সে আমাদের অতিপ্রিয় রজনীগন্ধা।

গ্রীষ্মে বেগুনি রঙের অসম্ভব সুন্দর থোকা থোকা একটি ফুল জারুল। প্রতিটি ফুলের আছে ছটি করে পাঁপড়ি, মাঝখানে পুংকেশরের সঙ্গে যুক্ত হলুদ পরাগকোষ। গ্রীষ্মের শুরুতেই ফোটা এ ফুল থাকে শরৎ পযর্ন্ত।


বোতাম ফুল
আগুন ঝরা রঙে অপরূপ সৌন্দর্য নিয়ে গ্রীষ্মের শুরুতে ফোটে কৃষ্ণচূড়া ফুল। কবির ভাষায় এ যেন ফুল নয় বাঙালির চেতনারই রঙ। আর এ রঙ নিয়ে রাজধানীর প্রধান প্রধান সড়কের দুইধারে, পার্কে, উদ্যানে অসংখ্যা কৃষ্ণচূড়া ফুল ফুটে থাকে। অনেক সময় কৃষ্ণচূড়ার নিচে বসেই চলে কপোত-কপোতীদের মন দেওয়া–নেওয়া কিংবা মান অভিমানের পালা।

গ্রীষ্ম ও বর্ষার আর এক সুগন্ধি ফুল হলো স্বর্ণচাঁপা। পাতার গোড়ায় ফুটে থাকা হলুদ, সোনালী বা সাদা ফুলগুলোর আবেদনই অন্য রকম। আর সুগন্ধের দিক দিয়ে বেলি ফুলের তো তুলনাই হয় না। হেমন্ত থেকে বসন্ত পর্যন্ত ছোট ঝোপাল গাছে ফুটে থাকা সাদা ফুলগুলি ঠাণ্ডা সুগন্ধি ছড়িয়ে দিয়ে চিত্তকে ভরিয়ে দেয় অনাবিল আনন্দে।


কনকচূড়া ফুল
গ্রীষ্মের শুরুতে গাছে গাছে থোকায় থোকায়  ফুটে থাকা গোলাপী বা সাদা রঙের নাগকেশর তার চারপাশ ভরিয়ে তুলে মিহি মিষ্টি গন্ধে। গরমের শুরুতে কঁচি পাতার সঙ্গে ফুটে থাকে শাখায়িত মঞ্জুরীতে কমলা রঙের সুগন্ধী কনকচূড়া ফুল। মোরগজবা, অপরাজিতা, সন্ধ্যামনি, জিনিয়া, সূর্যমুখী এগুলো গ্রীষ্ম ও বর্ষার প্রজাতি। লম্বা সময় টিকে থাকে বলে দীর্ঘজীবী মৌসুমি ফুলও বলা হয় এদের।

এভাবেই নজর কাড়া সৌন্দর্য আর সুবাস ছড়িয়ে বাংলাদেশের প্রকৃতিকে সত্যিই অপরূপ করে তোলে গরমের দিনের হলুদ, সাদা, লাল, নীল হরেক রকম বর্ণিল ফুলেরা।

আর/১৭:১৪/০১ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে