Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-১৪-২০১৬

বুড়িগঙ্গা পুনরুদ্ধারসহ সাত প্রকল্প অনুমোদন

বুড়িগঙ্গা পুনরুদ্ধারসহ সাত প্রকল্প অনুমোদন

ঢাকা, ১৪ জুন- বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার ( নতুন ধলেশ্বরী-পুংলী বংশাই-তুরাগ-বুড়িগঙ্গা রিভার সিস্টেম ) প্রকল্পসহ  সাতটি  প্রকল্প  অনুমোদন পেয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক ) সভায়। এসব প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে  তিন হাজার ৩২৬ কোটি  ৫০ লাখ টাকা।

আজ আগারগাঁয়ে এনইসি  সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত  সভায় এই অনুমোদন দেয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের একনেক সভার বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, গৃহস্থালী ও শিল্পবর্জের কারণে রাজধানীর চারপাশের নদীগুলোর পানি মাত্রাতিরিক্ত দূষণ হচ্ছে। প্রধানমন্ত্রী রাজধানীর চারপাশের নদীগুলোর নাব্যতা বৃদ্ধি এবং পানি দূষণরোধে এলজিইডি মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের নেতৃত্বে মাস্টারপ্লান  করার নির্দেশ দিয়েছেন ।

জিওবির অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়িত হবে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী জানান,  প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে এক হাজার ১২৫ কোটি ৫৯ লাখ ৩৩ হাজার টাকা।

অনুমোদিত অন্য বড় প্রকল্পটি হলো এক হাজার ২৫ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামো উন্নয়নসহ নর্দমা ও ফুটপাত নির্মাণ প্রকল্প।

অন্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ৫০৪ কোটি টাকা ব্যয়ে ল্যান্ড অ্যাকুইজিশন অ্যান্ড ল্যান্ড ডেভেলপমেন্টশন অব জারিয়া ৩৫ মে.ও. কোল ফায়ার্ড থার্মাল পাওয়ার প্লান্ট, ২ শত ১৬ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলায় মেঘনা নদীর ভাঙ্গন হতে শাহবাজপুর গ্যাস ফিল্ড রক্ষা প্রকল্প,  ২৮২ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প, ১১৩ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে মিলিটারি ফার্ম আধুনিকায়ন এবং ৫৮ কোটি ৩৩ লাখ ৪৬ হাজার টাকা ব্যয়ে হরিশপুর বাইপাস মোড় হতে বনবেলঘরিয়া বাইপাস মোড় পর্যন্ত নাটোর শহরের প্রধান সড়কের মিডিয়ানসহ পেভমেন্ট প্রশস্তকরণ।

সভায় একনেক সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা, মন্ত্রিপরিষদ-সচিব ও  মুখ্যসচিব উপস্থিত ছিলেন।   

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে