Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-১৪-২০১৬

বঙ্গবন্ধু হত্যার জন্য আওয়ামী লীগই দায়ী : রব

বঙ্গবন্ধু হত্যার জন্য আওয়ামী লীগই দায়ী : রব

ঢাকা, ১৪ জুন- বঙ্গবন্ধু হত্যার জন্য আওয়ামী লীগই দায়ী বলে জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ-এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আ স ম আবদুর রব।   

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের দেয়া বক্তব্যের প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। 

বিবৃতিতে রব বলেন, সৈয়দ আশরাফুল ইসলামের বক্তব্য অগ্রহণযোগ্য-অন্যায্য ও অনভিপ্রেত। আওয়ামী লীগের ভুল রাজনীতি বঙ্গবন্ধুকে দলীয় আবর্তে বন্দি করে। ঔপনিবেশিক শাসনের বেড়াজালে আবদ্ধ করে জনগণ থেকে ক্রমাগত বিচ্ছিন্ন করে তাকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছিল।

এছাড়া বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগই সরকার গঠন করে। ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর লাশ রেখে আওয়ামী লীগ নেতারাই মন্ত্রী হিসেবে শপথ নেন। আওয়ামী লীগ নেতাদের নির্দেশেই জাতীয় চার নেতাকে হত্যা করা হয় এবং সেই সরকারই দেশে প্রথম সামরিক শাসন জারি করে। এসব সত্য এবং ভুল রাজনীতি আওয়ামী লীগের স্বীকার না করাই হবে অতিমাত্রায় ভণ্ডামী বলেও বিবৃতিতে জানান তিনি।  

আ স ম আবদুর রবের রাজনৈতিক সচিব শহীদুল্লাহ ফরায়জী স্বাক্ষরিত বিবৃতিটিতে তিনি আরো বলেন, সশস্ত্র যুদ্ধের পর ‘বিপ্লবী সরকার’ গঠন না করে শুধু আওয়ামী দলীয় সরকারের কারণে ’৭১-এ গড়ে উঠা জাতির লৌহ কঠিন ঐক্যকে ভেঙে দেয়া হয়। রাজনৈতিক সংকটকে রাজনৈতিকভাবে মোকাবেলা না করে রক্ষী বাহিনীসহ বিভিন্ন বাহিনী দিয়ে অতিরিক্ত বল প্রয়োগ করে রাজনৈতিক সংকটকে তীব্র করা হয়। 

রাজনীতি নিষিদ্ধকরণ, সংসদের মেয়াদ বৃদ্ধির মতো অগণতান্ত্রিক পদক্ষেপ ও একদলীয় বাকশাল গঠন করে বঙ্গবন্ধুকে হত্যার পরিবেশ সৃষ্টি করেছিল। 

তাই তিনি জাসদ সম্পর্কে অহেতুক অযৌক্তিক বক্তব্য না দিয়ে মুক্তিযুদ্ধের আদর্শভিত্তিক রাষ্ট্র বিনির্মাণ করার সংগ্রাম গড়ে তোলার জন্য আহ্বান জানান। 

আর/১৭:১৪/০১ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে