Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৪-২০১৬

ল্যাপটপ খুব বেশি গরম হয়ে যায়? জেনে নিন ৭টি উপায়

ল্যাপটপ খুব বেশি গরম হয়ে যায়? জেনে নিন ৭টি উপায়

কিছুক্ষণ কাজ করার পর থেকেই ল্যাপটপ ক্রমশ গরম হয়ে যায়?

কিছুটা গরম তো হবেই কিন্তু বেশি গরম হওয়া আটকাতে পারেন এই উপায়গুলি অবলম্বন করে

১)  ফ্ল্যাট জায়গার উপর থাকলে ল্যাপটপের তলার দিকে থাকা ব্যাটারি এবং প্রসেসর তাপ বিকিরণ করতে পারে না তাই অতিরিক্ত গরম হয়ে যায়। সব সময় একটি মোটা বইয়ের উপর ল্যাপটপ রাখুন। 

২) এসি নেই আবার দরজা-জানলাও বন্ধ, এমন ঘরে ল্যাপটপ বেশি গরম হয়ে যাওয়া স্বাভাবিক তাই এসি না থাকলে জানলা অবশ্যই খুলে‌ রাখুন যাতে হাওয়া চলাচল করে। 

৩) ল্যাপটপের স্টেটাস বারের ব্যাটারি আইকনে ‘Power and Sleep Settings’ সিলেক্ট করুন। স্ক্রল করে Additional Power Settings -এ যান। এবার Change Plan Settings-এ ক্লিক করুন। এরপর সিলেক্ট করুন Change Advanced Power Settings। স্ক্রল ডাউন করে আসুন Processor Power Management-এ। এবার সিলেক্ট করুন Maximum Processor State। সেখানে পার্সেন্টেজ কমিয়ে দিন ৭0% থেকে ৮০%-এ। 

৪) থার্মোডায়নামিক্স ল অনুসরণ করেও কমাতে পারেন ল্যাপটপের তাপমাত্রা। পর পর কয়েকটি তামার কয়েন রাখুন ল্যাপটপের উপরে। ধাতুর তাপশোষণ অনেক বেশি হওয়ায় কিছুক্ষণের মধ্যে ল্যাপটপের তাপমাত্রা কমবে এবং তামার কয়েনের তাপমাত্রা বাড়বে। 

৫) কুলিং প্যাড অথবা কুলিং ম্যাটও কিনে নিতে পারেন। এগুলির সঙ্গে ফ্যান থাকে যা ল্যাপটপের তলায় হাওয়া দিয়ে তার তাপমাত্রা বেশি বাড়তে দেয় না। 

৬) নরম জায়গার উপরে ল্যাপটপ রাখলে তাপ বিকিরণ হতে পারে না তাই কখনও বালিশ, বিছানা এমনকী কোলের উপরে রেখেও ল্যাপটপ ব্যবহার করবেন না। নাম ‘ল্যাপ’টপ হলেও ‘ল্যাপে’ রাখলেই বেশি গরম হয় এই ডিভাইস। 

৭) অনেক সময় ল্যাপটপের এয়ার ভেন্টগুলি ময়লা জমে বন্ধ হয়ে যায়। কমপ্রেসড এয়ার ব্যবহার করে সেই ধুলো পরিষ্কার করে নিতে পারেন। তবে এর জন্য একজন হার্ডওয়্যার বিশেষজ্ঞের সাহায্য নেওয়াই ভাল। 

এ আর/ ১৪:৩২/ ১৪ জুন

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে