Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৪-২০১৬

ফ্লোরিডা হামলাকারীকে আইএস মানতে নারাজ যুক্তরাষ্ট্র

ফ্লোরিডা হামলাকারীকে আইএস মানতে নারাজ যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন,১৪ জুন- আইএসের দায় স্বীকারের বার্তা এলেও ফ্লোরিডার অরল্যান্ডোতে সমকামী নৈশক্লাবে হামলাকারী ওমর মতিনের সঙ্গে এই জঙ্গিগোষ্ঠীর সরাসরি যোগাযোগ থাকার বিষয়টি নাকচ করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা হামলাকারী মতিনকে দেখছেন স্বদেশে বেড়ে ওঠা জঙ্গিবাদী হিসেবে। দেশটির গোয়েন্দা কর্মকর্তারাও বলছেন, মতিন আইএস নির্দেশিত হয়ে এই হামলা চালিয়েছেন বলে প্রমাণ তারা পাননি।

যুক্তরাষ্ট্র পুলিশের ভাষ্য, রোববার মধ্যরাতে একটি অ্যাসল্ট রাইফেলসহ অন্য আগ্নেয়াস্ত্র নিয়ে সমকামীদের ওই ক্লাবে ঢুকে নির্বিচারে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যা করেন মতিন। এরপর তিনি আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে প্রাণ হারান।

আফগান বংশোদ্ভূত মতিন হামলার আগে পুলিশে ফোনে করে তার আইএসের প্রতি আনুগত্যের কথা জানিয়েছিলেন বলে গোয়েন্দা কর্মকর্তারা জানান।

হামলার পর আইএসের নামে ইন্টারনেটে পাঠানো একটি বার্তায় বলা হয়, “আমেরিকার ফ্লোরিডা স্টেটে গে নাইট ক্লাব লক্ষ্য করে সশস্ত্র হামলা, যাতে শতাধিক মানুষ নিহত বা আহত হয়েছে তা একজন আইএস যোদ্ধা চালিয়েছেন।”

যুক্তরাষ্ট্রের ইতিহাসে বন্দুক-হামলায় সবচেয়ে প্রাণঘাতি এই হামলার বিষয়ে সোমবার ওবামা সাংবাদিকদের প্রশ্নে মতিনের আইএস সংশ্লিষ্টতার বিষয়টি ‘অস্পষ্ট’ বলে উল্লেখ করেন বলে রয়টার্স ও বিবিসি জানিয়েছে।

ওবামা বলেন, ওমর মতিন যে আইএসের নির্দেশে এই হামলা চালিয়েছিলেন, তার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

“লাস্ট মিনিটে সে আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার ঘোষণা দিয়েছিল। তবে এখন পর্যন্ত এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি যে তাদের নির্দেশে সে এই হামলা চালিয়েছে।” 

“বলা যায়, এটা আমাদের হোমগ্রোন উগ্রবাদীদের একটা উদাহরণ, যা নিয়ে আমাদের উদ্বেগ বহু দিনের,” বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এই হামলার পর ‘নমনীয়’ প্রতিক্রিয়া দেখিয়েছেন বলে ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার মুখে থাকা ওবামা অবশ্য বলেছেন, ‘সন্ত্রাসী হামলা’ ধরেই এর তদন্ত চালানো হচ্ছে।

এদিকে আইএস সংশ্লিষ্টতার প্রমাণ না মিললেও মতিন ইন্টারনেটে জঙ্গি ভাবাদর্শে দীক্ষিত হন বলে স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে এফবিআই পরিচালক জেমস কোমে-কে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে।

তবে কোন জঙ্গিগোষ্ঠী দ্বারা মতিন প্রভাবিত হয়েছিলেন, সে বিষয়ে এখনও স্পষ্ট নয় যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। মতিনের এই হামলার কারণ অনুসন্ধানে গোয়েন্দারা কাজ চালাচ্ছেন বলে এফবিআই প্রধান জানান।

এক সংবাদ সম্মেলনে কোমে বলেন, কোনো জঙ্গি নেটওয়ার্কের সঙ্গে মতিনের যোগাযোগ ছিল, এমন কিছু এখনও পাওয়া যায়নি। এটাও স্পষ্ট নয়, তিনি আসলে কাদের অনুসারী ছিলেন।

“তবে এই ইঙ্গিত রয়েছে যে জঙ্গি ভাবাদর্শে দীক্ষিত ছিলেন তিনি। বিদেশি কোনো জঙ্গি গোষ্ঠীর দ্বারা তিনি অনুপ্রাণিত হয়েও থাকতে পারেন।”

এ আর/ ১২:৩৩/ ১৪ জুন

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে