Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৪-২০১৬

নতুন সংস্করণে অ্যাপল ‘ওয়াচওএস’

নতুন সংস্করণে অ্যাপল ‘ওয়াচওএস’

অ্যাপল ওয়াচ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ওয়াচওএস ৩.০ উন্মোচন করা হল। ১৩ জুন মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হয় অ্যাপলের ‘বিগ ইভেন্ট’ ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স (ডাব্লিউডাব্লিউডিসি)। আর সেখানেই ঘোষণা এল নতুন এই আপডেটের।

সফটওয়্যারকেন্দ্রীক এই ইভেন্টে অ্যাপলের প্রচলিত অপারেটিং সিস্টেমগুলোতে পরিবর্তনের ঘোষণা দেওয়া হল।

ডিজাইন ছাড়াও সফটওয়্যারে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে এই সংস্করণে। নতুন এই অপারেটিং সিস্টেমের মাধ্যমে অ্যাপল ওয়াচ এখন আগের থেকে সহজ এবং দ্রুত কাজ করতে পারবে বলে জানানো হয়।

এর আগে ফ্লোরিডার অরল্যান্ডো-তে সমকামীদের একটি ক্লাবে গোলাগুলির ঘটনায় নিহত ব্যাক্তিদের প্রতি সম্মান প্রদর্শন করে অনুষ্ঠানের সূচনা করেন অ্যাপল প্রধান টিম কুক।

নতুন ওয়াচওস সংস্করণে ওয়াচ ফেইসে পরিবর্তন আনা হয়েছে। বেশকিছু নতুন ওয়াচ ফেইস যুক্ত হয়েছে এই সংস্করণে। আর ওয়াচ ফেইস পরিবর্তন প্রক্রিয়াকে আরও সহজতর করা হয়েছে। আগে যেখানে ওয়াচ ফেইসে কিছু সময় চেপে ধরে সেটি পরিবর্তন করা হতো, সেখানে এখন কোণা থেকে সোয়াইপ করেই পরিবর্তন আনা যাবে।

অ্যাপল ওয়াচের পর্দাকেই ‘ওয়াচ ফেইস’ বলা হচ্ছে। সহজ ভাষায় বলা চলে ওয়াচ ফেইস হল অ্যাপল ওয়াচের ‌‘ডেস্কটপ’।

অ্যাপল ওয়াচের অ্যাকটিভিটি অ্যাপেও আনা হয়েছে পরিবর্তন। নতুন এই অ্যাপের মাধ্যমে এখন শুধু ওয়ার্কআউট রেকর্ড রাখাই নয় সেগুলো বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যের সঙ্গে শেয়ার করাও যাবে।

অ্যাপল ওয়াচের মাধ্যমে টেক্সট মেসেজের উত্তর দেওয়ার ক্ষেত্রে এখন মেসেজের কন্টেন্ট বিবেচনা করে উত্তর দিতে পরামর্শ প্রদান করবে ওয়াচওএস ৩.০। এ ছাড়াও ‘স্ক্রিবল’ নামে নতুন অপশন যোগ করা হয়েছে এতে। এর মাধ্যমে অ্যাপল ওয়াচ স্ক্রিনে খালি হাতে কোনো কিবোর্ড ছাড়া আলাদা আলাদা অক্ষর লিখলে শব্দ তৈরি করা যাবে। ওয়াচ এক্ষেত্রে নিজে থেকেই বুঝে নেবে কি অক্ষর লেখা হয়েছে। ইংরেজি, চাইনিজসহ মোট তিনটি ভাষায় আপাতত কাজ করবে ‘স্ক্রিবল’।

এযাবত অ্যাপল ওয়াচে অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে সীমাবদ্ধতা থাকলেও নতুন সংস্করণে গ্রাহক তার ইচ্ছামত যেকোনো অ্যাপ ব্যবহার করতে পারবেন। অনুষ্ঠানে অনলাইন ট্যক্সি সেবাদাতা প্রতিষ্ঠান ‘লিফট’ অ্যাপ ব্যবহার করে ডেমো দেখানো হয়।

প্রথমবারের মত ওয়াচওএস-এ যুক্ত হতে যাচ্ছে অ্যাপল পে। এর মাধ্যমে গ্রাহক এখন তার অ্যাপল ওয়াচ ব্যবহার করেই কেনাকাটা করতে পারবেন।

অনুষ্ঠানে ওয়াচওএস ছাড়াও টিভিওএস, ম্যাকওএস, আইওএস এবং অ্যাপল মিউজিকের নতুন সংস্করণ উন্মোচন করা হয়। নতুন এই সফটওয়্যার আপডেটগুলো আসছে বসন্তে গ্রাহকের জন্য উন্মুক্ত করা হবে বলে অনুষ্ঠানে উল্লেখ করা হয়। 

এ আর/ ১২:২১/ ১৪ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে