Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৪-২০১৬

সেই বন্দুকধারী সম্পর্কে অজানা কিছু তথ্য

সেই বন্দুকধারী সম্পর্কে অজানা কিছু তথ্য

ওয়াশিংটন,১৪ জুন- যুুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডোতে রোববার ভোরের দিকে সমকামীদের একটি নাইটক্লাবে বোমা বিস্ফোরণ এবং গুলি চালিয়ে কমপক্ষে ৫০ জনকে হত্যা করে ভারী অস্ত্রে সজ্জিত এক বন্দুকধারী। তবে হামলা শুরুর তিন ঘণ্টার মধ্যেই নিরাপত্তারক্ষীদের গুলিতে সে নিহত হয়।

চলুন দেখে নেয়া যাক এখন পর্যন্ত আমরা এই হত্যাকাণ্ডের সন্দেহভাজন বন্দুকধারী সম্পর্কে কী কী জানি:

- বন্দুকধারী ফ্লোরিডার পোর্ট সেইন্ট লুসির অধিবাসী ওমর সিদ্দিক মতিন, বয়স ২৯ বছর। মতিন বিবাহিত এবং এক সন্তানের জনক। ফ্লোরিডার অধিবাসী হলেও তার জন্ম নিউ ইয়র্কে।

- ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের সিকিউরিটি কোম্পানি জিফোরএস (G4S) জানিয়েছে, মতিন তাদের সঙ্গেই ওই নাইট ক্লাবের নিরাপত্তারক্ষী হিসেবে চাকরি করছিল।

- ২০১৩ সালে মতিনের বিরুদ্ধে সহকর্মীদের সঙ্গে সন্ত্রাস ও জঙ্গিবাদ সম্পর্কে চরমপন্থি মন্তব্য করার অভিযোগ ওঠে। এর প্রেক্ষিতে ওই বছর এফবিআই তাকে পরপর দু’বার জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায়। তবে জিজ্ঞাসাবাদ থেকে পাওয়া তথ্য ‘সিদ্ধান্তে আসার মতো না হওয়ায়’ তদন্ত বন্ধ করে দেয়া হয়েছিল বলে দাবি করেছে এফবিআই।

- আমেরিকান আত্মঘাতী বোমা হামলাকারী মোনের আবু সালহার সঙ্গে মতিনের যোগাযোগ রয়েছে - এমন সন্দেহে ২০১৪ সালে এফবিআই মতিনকে তৃতীয়বারের মতো জিজ্ঞাসাবাদ করে। সংস্থাটি জোর দিয়ে বলছে, সংযোগ ছিল, কিন্তু তা ‘খুবই সামান্য’ এবং তা ‘ওই সময় ঝুঁকিপূর্ণ ছিল না’। তাই তখন থেকে নাইটক্লাবে হামলার সময়ও তারা মতিনকে কোনো রকম নজরদারিতে রাখেনি।

- মতিনের প্রাক্তন স্ত্রী সিরোতা ইউসুফী সাংবাদিকদের জানিয়েছেন, মতিন ছিল ‘দ্বিমুখী মানসিক সমস্যাগ্রস্ত’। সে প্রায় স্ত্রীকে মারধরও করত। সিরোতা আরও জানান, মতিন প্রচুর পরিমাণে স্টেরয়েড ওষুধে আসক্ত ছিল। যার প্রতিক্রিয়ায় তার ‘মানসিক ভারসাম্যহীনতা’র সমস্যা বৈবাহিক জীবনে অতিরিক্ত বেড়ে গিয়েছিল।

- সিরোতা জানান, তাদের সম্পর্ক থাকাকালীন মতিন বেশ ধার্মিক ছিল। তার নিজের একটি আগ্নেয়াস্ত্র থাকলেও তার মাঝে মৌলবাদী আচরণের ‘কোনো চিহ্ন ছিল না’। মতিন পুলিশ অফিসার হওয়ার স্বপ্ন দেখত।

- বিয়ের চারমাস পর সিরোতার পরিবারের সদস্যরা তাকে মতিনের নির্যাতন থেকে উদ্ধার করে নিয়ে যায়।

- সিরোতা ও তার নতুন বাগদত্ত সবার প্রতি অনুরোধ জানিয়েছেন যেন নাইটক্লাব হত্যাকাণ্ডে মতিনের ধর্মকে মূল ইস্যু হিসেবে না দেখে বরং জনবিচ্ছিন্নতা ও মানসিক অসুস্থতা কীভাবে মানুষকে দিয়ে ভয়াবহ অপরাধ করাতে পারে সেদিকে গুরুত্ব দেয়া হয়।

- ছেলের উদ্দেশ্য সম্পর্কে কোনো ধারণাই ছিল না বলে এনবিসি নিউজকে জানান বন্দুকধারী মতিনের বাবা মীর সিদ্দিক। তিনি বলেন, পুরো পরিবার ‘ওই ঘটনার জন্য ক্ষমাপ্রার্থী’। কয়েক মাস আগে মিয়ামিতে দু’জন লোককে একে অপরকে চুমু খেতে দেখে মতিন ক্ষেপে গিয়েছিল বলেও মনে হয়েছিল বলে জানান মীর সিদ্দিক।

- এনবিসি জানিয়েছে, মতিন নাইটক্লাবে হামলা চালানোর আগে পুলিশকে ফোন করে জঙ্গি গোষ্ঠী আইএসের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছিল। এফবিআই পুলিশের জরুরি লাইন ৯১১-এ একটি কল যাওয়ার কথা জানালেও ফোনকলের বিষয়বস্তু কী ছিল তা নিশ্চিত করতে পারেনি।

- যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব অ্যালকোহল, টোব্যাকো অ্যান্ড ফায়ারআর্মস (এটিএফ) জানায়, মতিন গত সপ্তাহেই বৈধভাবে ফ্লোরিডা থেকে বেশ কিছু অস্ত্র কিনেছিল। পুলিশের তথ্যমতে, সে হামলায় একটি এআর-১৫ জাতীয় অ্যাসল্ট রাইফেল এবং ব্যাপক পরিমাণে গুলি ব্যবহার করেছে। তার সঙ্গে একটি হ্যান্ডগানও ছিল।

- মতিনের কাছে ২০১১ সাল থেকেই একজন বেসরকারি নিরাপত্তাকর্মী হিসেবে বৈধভাবে আগ্নেয়াস্ত্র রাখার লাইসেন্স ছিল। 

এ আর/ ০৭:১৮/ ১৪ জুন

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে