Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৩-২০১৬

পত্রিকার মালিক খুঁজতে রচনা প্রতিযোগিতা

পত্রিকার মালিক খুঁজতে রচনা প্রতিযোগিতা

ভারমন্ট, ১৩ জুন- রশ কনেলির ৭১তম জন্মবার্ষিকী যত কাছে এগিয়ে আসছে, সংবাদপত্রের সম্পাদক ও প্রকাশক হিসেবে অবসর নেয়ার জন্য তিনি তত বেশি প্রস্তুতি নিচ্ছেন। তিনি এবং তার স্ত্রী প্রায় ৩০ বছর আগে যুক্তরাষ্ট্রের ভারমন্ট অঙ্গরাজ্যের ১২৭ বছরের পুরনো একটি ঐতিহাসিক কমিউনিটি সংবাপত্র কিনেছিলেন। এখন সময় এসেছে নতুন মালিকের। কিন্তু কে হবে এই পত্রিকার যোগ্য উত্তরাধিকারী? 

সাপ্তাহিক পত্রিকা হার্ডউইক গ্যাজেট বিক্রিতে কনেলি সফল একজন সম্পাদক। কিন্তু নতুন কেউ এসে যদি এর সুনামের ভরাডুবি করে তখন কি হবে? যাকে তাকে তো দায়িত্ব দিতে পারেন না তিনি।

কাজেই নতুন মালিক খুঁজে পেতে অভিনব এক উপায় ভেবে বের করেছেন। ঠিক করেছেন নিজের জন্মদিনে একটি রচনা লেখার প্রতিযোগিতা আয়োজন করবেন। যে বিজয়ী হবে সেই হবে উত্তরাধিকারী।    

কনেলি ঠিক করেছেন যদি ৭শ রচনা জমা পড়ে তাহলে সেখান থেকে বিজয়ীকে বেছে নেবেন। তিনি এমন একজনকে খুঁজছেন যে কিনা দায়িত্ব ও নিষ্ঠার সাথে স্থানীয় খবর সম্পাদনা ও প্রকাশনা করতে পারবে। কারণ সংবাদের জন্য মানুষ ক্রমশই ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। 

একটি সংবাদ বিজ্ঞপ্তিতে কনেলি বলেছেন, ‘স্থানীয় মানুষ তাদের নিজ নিজ কমিউনিটিতে নিজেদের অবস্থান এবং অন্যদের অবস্থান নিয়ে যে চিন্তাভাবনা করে সেখানে আয়না ধরতে সক্ষম এমন মানুষের ব্যাপারে আমরা আগ্রহী। স্থানীয় মানুষের সুখ-দুঃখের গল্প আমরা আবেগ নিয়ে শুনতে ও জানতে চাই। এমনকি সেখানে যদি সংবেদন কিংবা কেলেঙ্কারির মত কিছু নাও থাকে। আমরা আগ্রহী এমন মানুষের ব্যাপারে যে কিনা স্থানীয় সংবাদপত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যকার তফাৎটা জানে।’ 

হার্ডউইক গ্যাজেট ভারমন্টের উত্তরাঞ্চলের হার্ডউইক নামের একটি ছোট শহরভিত্তিক। ঐ এলাকার বাসিন্দা সংখ্যা ৩ হাজার। পত্রিকার নতুন মালিককে অবশ্যই এলাকার প্রতি নিবেদিত হতে হবে।


সাপ্তাহিক সংবাদপত্র হার্ডউইক গ্যাজেটের ভবন

কনেলি বলেন, ‘এই রচনা প্রতিযোগিতার বিজয়ীকে বোঝাতে হবে যে, এই ব্যবসায় যে অর্থ উপার্জন হবে সেখানে স্থানীয় মানুষ জড়িত থাকবে। কারণ এখানকার মানুষের গুরুত্বই সবচেয়ে বেশি।’ 

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস থেকে ভারমন্টে আসার পর কনেলি এবং তার মৃত স্ত্রী সুজান জারজিন পত্রিকাটি কিনেছিলেন ১৯৮৬ সালে। সুজান মারা যান ২০১১ সালে। কনেলি কষ্টে গড়ে তুলেছেন এই পত্রিকা। তিনি মনে করেন এখন তার অবসর নেয়ার সময় হয়েছে।    

এই রচনা প্রতিযোগিতায় অংশ নিতে প্রবেশ ফি দেয়া লাগবে ১৭৫ ডলার। প্রতিযোগীরা পত্রিকা চালাতে তাদের দক্ষতা এবং স্বপ্ন নিয়ে ৪০০ শব্দের ভেতরে রচনা লিখবে। প্রতিযোগী একইসাথে সংবাদপত্রটির ঐতিহাসিক ভবন, যন্ত্রপাতি, ওয়েবসাইট এবং ব্যবসা চালাতে অন্যান্য সামগ্রী জিতে নেবে। 

আর/১০:১৪/১৩ জুন

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে