Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.4/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৩-২০১৬

স্বক্রিয় হচ্ছে অপরাধী চক্র ‘উপলক্ষ ঈদ’

স্বক্রিয় হচ্ছে অপরাধী চক্র ‘উপলক্ষ ঈদ’

ঢাকা, ১৩ জুন- রমজান ও ঈদ’কে উপলক্ষ করে রাজধানীতে স্বক্রিয় হয়ে উঠেছে অপরাধী চক্র। সম্প্রতি ছিনতাই ও অজ্ঞানপার্টির অপ-তৎপরতাই এর আভাস দিচ্ছে। প্রতি বছর ঈদ কিংবা পূজায় এরা স্বক্রিয় হয়ে উঠে। রাজধানীতে এই মৌসুমি অপরাধীদের একটি বড় নেটওয়ার্ক রয়েছে। তারা বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে জালের মত ছড়িয়ে পড়ে নগরীতে।

উঁৎপেতে থাকে বিভিন্ন পয়েন্টে। সুযোগ বুঝে সাধারণ মানুষকে তাঁদের অপরাধ জালে ফেলে কেড়ে নেয় সর্বস্ব। তবে বরাবরের মতই এবার এসব ঘটনা ঘটবে না বলেই জানিয়েছেন ‘ঢাকা মেট্রোপলিটিন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া’। রমজানের শুরুতে ডিএমপি মিডিয়া সেন্টারে এক ব্রিফিং এ এসব অপরাধ প্রতিরোধ এবং সাধারণ মানুষের নিরাপত্তা শতভাগ নিশ্চিতের কথাও জানান তিনি।

তারপরও কতটা নিরাপদ থাকবে সাধারণ মানুষ এই সংশয়টি এখন নতুন প্রশ্নের জন্ম দিচ্ছে সাধারণ মানুষের মধ্যে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ, বাঁজার, মার্কেট, ও বাসস্টোপে সক্রিয় হতে শুরু করেছে এসব অপরাধীরা। পুরনো কৌশলকে ঝালাই করে নতুন কৌশলের সংমিশ্রণে সাধারণ মানুষকে বোকা বানাতে উঁৎপেতে আছে এরা।

চিরায়ত এসব ভয়ঙ্কর অপরাধীদের বিষয়ে কতটা সচেতন এখন সাধারণ মানুষ? এ বিষয়ে রাজধানীর কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকায় কয়েকজনের সাথে কথা হয় ‘বিডি টুয়েন্টিফোর লাইভ’ প্রতিবেদকের। এর মধ্যে রয়েছেন ‘শিক্ষক, ব্যবসায়ী ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী’। তাঁরা জানান, “প্রশাসনের নিরাপত্তামূলক বক্তব্যে আস্থা নেই তাঁদের। তাই তাঁরা নিজেদের নিরাপত্তায় নিজেরাই সচেতন। তবে এসব অপরাধীদের এবং তারা যাদের ছত্র-ছায়ায় এসব কাজ করে তাঁদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান তাঁরা। তবে এ বিষয়টি (দৃষ্টান্তমূলক পদক্ষেপ) কখনোই হয়নি বলেই আতঙ্ক, সংশয় ও নতুন ভয় এসব সাধারণ মানুষের মধ্যে বিরাজ করে”

গত দুই মাসে ছিনতাইয়ের ঘটনায় প্রাণ হারিয়েছেন ৭ জন এবং আহত হয়েছেন শতাধিক মানুষ। তবে এসব ঘটনায় থানায় মামলা হলেও আসামিরা এখনো অধরা! অধিকাংশ ভূক্তভোগী আবার হয়রানি এড়াতে থানায় মামলাও করেন না বলেও সূত্রে জানা যায়। যে কারনে অনেক ঘটনা অজানাই থেকে যচ্ছে।

নিরাপত্তা যখন প্রতিটি নাগরিকের মৌলিক ও সাংবিধানিক অধিকার তখন এসব অজানা আতঙ্ক কতটুকু কাম্য জানতে কথা হয়, ‘সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের’ সাথে। ‘বিডি টুয়েন্টিফোর লাইভ’কে তিনি বলেন, “ দেখুন, সম্প্রতি হত্যাকাণ্ডগুলোই রাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছে। তাই এখন নিরাপত্তার প্রশ্নটি একেবারেই পানশে। নিজের নিরাপত্তার দায়িত্ব নিজে নেওয়াই শ্রেয় বলে মনে হচ্ছে”।
প্রতি ঈদেই রাজধানীতে বেশ বেপরোয়া হয়ে যায় বিভিন্ন অপরাধীরা। এরা জোট বেধে অপরাধ করে। এদের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করা সরকারেরই সাংবিধানিক দায়িত্ব বলেও জানান সুজন সম্পাদক।

আর/১৬:৪৪/১৩ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে