Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৩-২০১৬

বিতর্কিত গোলে ব্রাজিলের বিদায় (ভিডিও সংযুক্ত)

বিতর্কিত গোলে ব্রাজিলের বিদায় (ভিডিও সংযুক্ত)

হাত দিয়ে গোল করলেন বদলি হিসেবে নামা রাউল রুইদিয়াস! সহকারীর সঙ্গে আলোচনা করেও তা ধরতে পারলেন না রেফারি। বিতর্কিত ওই গোলেই কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে ব্রাজিলকে বিদায় করে দিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠে গেল পেরু।

ফক্সবরোয় বাংলাদেশ সময় সোমবার সকালে ১-০ গোলের এই হারে ‘বি’ গ্রুপে তৃতীয় হয়েছে ব্রাজিল। গ্রুপ রানার্সআপ হয়ে আগেই শেষ আট নিশ্চিত করেছিল একুয়েডর।

ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন, হারলেই বাদ এই সমীকরণে খেলতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ছিল ব্রাজিল।

দ্বাদশ মিনিটে লেফট ব্যাক ফিলিপে লুইসের শট ডানে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। ২৬তম মিনিটে গাব্রিয়েলকে গোলবঞ্চিত করেন গোলরক্ষক পেদ্রো গালাসে। ডি-বক্সের মাঝ থেকে নেওয়া সান্তোসের এই ফরোয়ার্ডের শট ডানে ঝাঁপিয়ে দারুণ দক্ষতায় কর্নারের বিনিময়ে ফেরান তিনি।


১০ মিনিট পর বাঁ দিক থেকে লুইসের ক্রসে ডি-বক্সের মাঝে থাকা উইলিয়ানের শট ক্রসবারের উপর দিয়ে যায়।

বিরতির কিছু আগে মিনিট আগে লুকাস লিমার শট আঙুলের ছোঁয়ায় কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

প্রথমার্ধের শেষ দিকে ব্রাজিলের বিপক্ষে একটি পেনাল্টি না দেওয়ার সিদ্ধান্তও ‘বিতর্কিত’ ছিল। ডি-বক্সে এদিনসন ফ্লোরেসকে ব্রাজিলের রেনাতো আউগুস্তো পা বাড়িয়ে ফেলে দিলেও তা রেফারির চোখ এড়িয়ে যায়।

শেষ আটে উঠতে হলে জিততেই হবে দেখে দ্বিতীয়ার্ধে আর রক্ষণাত্মক খোলসে থাকেনি পেরু। আক্রমণ-প্রতি আক্রমণে তখন জমে উঠে খেলা।


দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিল গোলরক্ষক আলিসনকে ফ্রি-কিকে পরীক্ষায় ফেলেন ক্রিস্তিয়ান কুয়েভো।

৬৩তম মিনিটে ডি-বক্স থেকে কৌতিনিয়োর শট প্রতিহত করেন আলবের্তো রদ্রিগেস।

৭৫তম মিনিটে আসে রুইদিয়াসের ওই বিতর্কিত গোল। টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা গেছে ডান দিক থেকে আন্দি পলোর ক্রসে হাত দিয়ে বল জালে পাঠিয়ে দেন বদলি হিসেবে নামা এই স্ট্রাইকার। তবে ভিডিও রিপ্লে দেখে সিদ্ধান্ত দেওয়ার সুযোগ নেই কোপা আমেরিকার এই আসরে। অনেক সময় নিয়ে সহকারীর সঙ্গে আলোচনা করে হ্যান্ডবলটি ধরতে পারেননি উরুগুয়ের রেফারি আন্দ্রেস কুনাহ। ব্রাজিলের খেলোয়াড়দের ক্ষোভে ফাটিয়ে পেরুর পক্ষে গোলের সিদ্ধান্ত দেন তিনি।


মরিয়া ব্রাজিল এর পর কয়েকটি সুযোগ তৈরি করলেও গোলটি শোধ করতে পারেনি। যোগ করা সময়ে ছয় গজের বক্স থেকেও এলিয়াস গোল করতে ব্যর্থ হলে ১৯৮৫ সালের পর প্রথম বারের মতো পেরুর কাছে হেরে বিদায় নিতে হয় পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

হতাশাজনক এই ফলের জন্য দুঙ্গার দলও কম দায়ী না। দলের সেরা তারকা নেইমারকে অলিম্পিকে খেলোনোর জন্য কোপা আমেরিকার দলে রাখা হয়নি। কিন্ত বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ডের অভাব পূরণ করতে পারেননি অন্যরা। পেরুর বিপক্ষে ব্রাজিলের বিখ্যাত ১০ নম্বর জার্সির মর্যাদা রাখতে পারেননি ধীর গতির লুকাস লিমা। গোলমুখে অনুজ্জ্বল ছিলেন আরেক ভরসা গাব্রিয়েলও। শেষ দিকে তার বদলি হিসেবে নামা হাল্কও কিছু করতে পারেননি।

 দ্বিতীয় মেয়াদে ব্রাজিলের দায়িত্বে থাকা দুঙ্গার ভবিষ্যত নিয়ে শঙ্কা দেখছেন অনেকেই।
আগের ম্যাচে হাইতিকে ৪-০ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপের রানার্সআপ হিসেবে কোয়ার্টার-ফাইনালে উঠে একুয়েডর। সিয়াটলে বাংলাদেশ সময় শুক্রবার সকালে স্বাগতিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে তারা।

গ্রুপ চ্যাম্পিয়ন পেরু নিউ জার্সির ইস্ট রাদারফোর্ডে বাংলাদেশ সময় শনিবার ভোরে মুখোমুখি হবে কলম্বিয়ার।

‘বি’ গ্রুপের পয়েন্ট তালিকা:

দল
ম্যাচ
জয় ড্র হার গোল পার্থক্য পয়েন্ট
পেরু
একুয়েডর
ব্রাজিল
হাইতি -১১

আর/১৬:৪৪/১৩ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে