Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৩-২০১৬

সাবেক স্ত্রীর বর্ণনায় অরল্যান্ডোর হামলাকারী (ভিডিও সংযুক্ত)

সাবেক স্ত্রীর বর্ণনায় অরল্যান্ডোর হামলাকারী (ভিডিও সংযুক্ত)

ফ্লোরিডা, ১৩ জুন- ফ্লোরিডায় সমকামীদের নৈশক্লাবে গুলি চালিয়ে অর্ধশতাধিক মানুষকে হত্যার জন্য ২৯ বছর বয়সী যে যুবককে দায়ী করা হচ্ছে, সেই ওমর মতিনকে অস্থিরমতি এক রগচটা ব্যক্তি হিসেবে বর্ণনা করেছেন তার সাবেক স্ত্রী।

ইন্টারনেটে সামাজিক যোগাযোগের মাধ্যম মাইস্পেসে ওমর মতিনের সঙ্গে সিতোরা ইউসুফির পরিচয় ২০০৮ সালে। অল্প কিছুদিনের মধ্যেই বিয়ে করেন তারা। কিন্তু সেই সংসার টেকে মাত্র চার মাস। 

সিতোরা ইউসুফি ওয়াশিংটন পোস্টকে এক সাক্ষাৎকারে বলেছেন, বিয়ের পর ফোর্ট পিয়ার্সে মতিনের পরিবারের মালিকানাধীন দুই বেডের এক ফ্ল্যাটে ওঠেন তারা।

“প্রথমদিকে সব বেশ স্বাভাবিকই ছিল, কিন্তু এরপর সে ধীরে ধীরে আক্রমণাত্মক হয়ে উঠল।”

ইউসুফি বলছেন, সেসব দিনে মতিনের মধ্যে দ্বৈত মানসিকতার তীব্র লক্ষণ তিনি দেখেছেন। হাসিখুশি, আনন্দে মেতে থাকার মুহূর্তেই হঠাৎ মতিনের মধ্যে তৈরি হত রাগ, তিনি হয়ে উঠতে মারমুখো। বাবা-মায়ের সঙ্গেও প্রায়ই ঝগড়া হত তার।      

“সে আমাকে মারতো। কেন লন্ড্রি শেষ হয়নি, এরকম ছুতো ধরেও আমার উপর চড়াও হত।”

মতিনের এই নির্যাতনের খবর জানার পর ইউসুফিকে ফোর্ট পিয়ার্স থেকে নিয়ে যান তার বাবা-মা।

“তারা আক্ষরিক অর্থে আমার জীবন বাঁচিয়েছিলেন,” বলেন ২৭ বছর বয়সী এই তরুণী।

সিতোরা জানান, ছাড়াছড়ি হওয়ার পর মতিন বেশ কয়েকবার তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছেন, কিন্তু তিনি সুযোগ দেননি।

 সে সময় মতিন তার বাড়ির কাছাকাছি একটি কিশোর সংশোধনাগারে নিরাপত্তারক্ষীর কাজ করতেন। তখন তাকে কখনোই ‘কট্টর’ মুসলিম দর্শনে বিশ্বাসী বলে মনে হয়নি ইউসুফির কাছে।

“মতিন তেমন ধার্মিক ছিল না। প্রায়ই জিম করতে যেত।”

১। ফ্লোরিডার পালস নৈশক্লাবে গুলি করে ৫০ জনকে হত্যায় সন্দেহভাজন ওমর মতিনের বয়স ছিল ২৯ বছর। পুলিশের গুলিতে তার মৃত্যুর মধ্য দিয়ে রোববার সাম্প্রতিক সময়ের ভয়াবহ ওই হামলার অবসান ঘটে। 

২। নিউ ইয়র্কে জন্ম নেওয়া মতিনের বাবা যুক্তরাষ্ট্রে এসেছিলেন আফগানিস্তান থেকে। পরে তারা ফ্লোরিডার ফোর্ট পিয়ার্সে চলে যান।

৩। এই আমেরিকান মুসলমান যুবক ২০০৬ সালে তার নাম পরিবর্তন করেন। ‘ওমর মীর সিদ্দিকী’ থেকে হয়ে যান ‘ওমর মীর সিদ্দিকী মতিন’।

৪। মতিন বেসরকারি নিরাপত্তা সেবাদানকারী প্রতিষ্ঠান  জিফোরএস এর হয়ে কাজ করে আসছিলেন। ওই প্রতিষ্ঠান বলছে, মতিনের ‘অতীত পরীক্ষা’ করে দেখেই তাকে চাকরি দিয়েছিল তারা; সন্দেহজনক কিছু তখন পাওয়া যায়নি।

৫। ২০১৩ সালে সহকর্মীদের নিয়ে ‘আপত্তিকর মন্তব্যের’ জন্য মতিনকে দুই বার জিজ্ঞাসাবাদ করে এফবিআই। তবে ‘প্রমাণের অভাবে’ দু’বারই তাকে ছেড়ে দেওয়া হয়।

৬। সিরিয়া যুদ্ধের সময় আত্মঘাতি গাড়িবোমা হামলা চালানো মোনের মো. আবু সালেহ-র সঙ্গে যোগসাজশ আছে এমন সন্দেহে ২০১৪ সালে ওমরকে আরেক দফা জিজ্ঞাসাবাদ করে এফবিআই। সেবারও কোনো প্রমাণ পাওয়া যায়নি।

৭। মতিনের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতার কোনো অভিযোগ না থাকায় আগ্নেয়াস্ত্র বহনের অনুমতি ছিল মতিনের। চাকরিসূত্রে তিনি সঙ্গে আগ্নেয়াস্ত্র রাখতেন। গত কয়েক দিনে তিনি বৈধভাবে আরও কিছু অস্ত্র কেনেন। 

৮। শনিবার মধ্যরাতে একটি গাড়ি ভাড়া করে মতিন অরল্যান্ডোর নৈশক্লাব পালসে যান বলে ধারণা করা হচ্ছে। হামলায় তিনি ব্যবহার করেন অ্যাসল্ট রাইফেল ও একটি হ্যান্ডগান। তার কাছে কিছু বিস্ফোরকও ছিল বলে ধারণা করছে পুলিশ।

৯। হামলার আগে মতিন ৯১১- এ ফোন করে নিজেকে ‘আইএস’ এর অনুসারী বলে দাবি করেন বলে এফবিআই এর তথ্য।

১০। ফোনে মতিন ২০১৩ সালে বোস্টন ম্যারাথনে হামলা চালানো তামেরলান ও জোখার সারনায়েভের নাম বলেন।

১১। অরল্যান্ডো হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠি ‘আইএস’ দাবি করেছে, তাদেরই এক যোদ্ধা এ ঘটনা ঘটিয়েছে। অবশ্য মতিনের সঙ্গে তাদের যোগাযোগের বিষয়ে এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ।

১২। মাইস্পেসে মতিনের বেশ কয়েকটি ছবির সন্ধান পাওয়া গেছে। সেখানে তাকে সেলফি তুলতে এবং নিউ ইয়র্ক পুলিশ বিভাগের নামাঙ্কিত টি-শার্ট পড়া অবস্থায় দেখা যায়।

১৩। মতিনের বাবা বলছেন, এ হামলার সঙ্গে ‘ধর্মের কোরো যোগ নেই’ বলে তার বিশ্বাস। অবশ্য সম্প্রতি মিয়ামিতে এক সমকামী যুগলের চুম্বন দেখে মতিন রেগে গিয়েছিলেন, পরিবারের সঙ্গে এ নিয়ে কথাও বলেছিলেন।

১৪। মতিনের বাবা ক্যালিফোর্নিয়াভিত্তিক একটি টেলিভিশন চ্যানেলে অনুষ্ঠান উপস্থাপনা করেন, যেটি পাকিস্তান সরকারের বিরোধী এবং আফগান তালিবানদের প্রতি ‘সহমর্মী’ বলে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের ভাষ্য।

আর/১৬:৪৪/১৩ জুন

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে