Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৩-২০১৬

নিজের সম্পর্কে এই ৫টি গোপন কথা ভুলেও কাউকে বলবেন না

নিজের সম্পর্কে এই ৫টি গোপন কথা ভুলেও কাউকে বলবেন না

কোন কোন কথা ভুল করেও বলা উচিৎ নয় কাউকে? মনোবিজ্ঞানী এবং সমাজবিজ্ঞানীরা এই প্রশ্নের উত্তরে বলছেন, অন্তত ৫টি বিষয় সম্পর্কে কারোর সঙ্গে আলোচনা না করাই ভাল। কী সেই বিষয়গুলি?

প্রাণের বন্ধু‌, বা খুব কাছের মানুষ আপনার জীবনে নিশ্চয়ই এমন‌ কেউ, বা কেউ কেউ আছেন যাঁদের সঙ্গে আপনি আপনার জীবনের সমস্ত গোপন কথা, অনুভূতি বা স্মৃতি শেয়ার করেন। কিন্তু সকলেই সেই নিকটতম জনের মতো আপন নন। বাকি যাঁরা, তাঁদের কাছে সব কথা বলা যায় না নিশ্চয়ই। কিন্তু কোন কোন কথা ভুল করেও বলা উচিৎ নয় তাঁদের?  মনোবিজ্ঞানী এবং সমাজবিজ্ঞানীরা এই প্রশ্নের উত্তরে বলছেন, অন্তত ৫টি বিষয় সম্পর্কে কারোর সঙ্গে আলোচনা না করাই ভাল। কী সেই বিষয়গুলি? আসুন, জেনে নিই— 

১. নিজের জীবনযাপনের ধরন সম্পর্কে:
আপনি কেমনভাবে জীবনযাপন করেন সেই বিষয়ে কথা বলতে গেলে অনেকেই আপনার সম্পর্কে ভুল ধারণায় উপনীত হতে পারে। বিশেষত যদি আপনার জীবনযাপনের কোনও অংশ তাঁদের কাছে আপত্তিকর বলে মনে হয়। তাছাড়া ভেবে দেখুন, আপনি কেমনভাবে জীবনযাপন করেন, তা একান্তভাবেই আপনার ব্যক্তিগত বিষয়। সে সম্পর্কে কেউ খারাপ কিছু ভেবে নিয়ে আপনাকে যদি ভুল চোখে দেখে, তাহলে তা মোটেই ভাল ব্যাপার হয় না। কাজেই আপনার জীবনযাপনের ধরণ আপনার মধ্যেই গোপন থাক। 

২. জীবনের উন্নতি সম্পর্কে:
আপনি আপনার জীবনে যদি বিশেষ কোনও উন্নতি করে থাকেন তাহলে সেই উন্নতির আলাদা মূল্য রয়েছে আপনার কাছে। অন্যদের কাছে সেই উন্নতির কিন্তু মূল্য নেই কোনও। কাজেই আপনি যদি আপনার জীবনের উন্নতি নিয়ে অন্যদের সামনে কথা বলতে শুরু করেন এবং তাঁদের অনুপ্রাণিত করতে চান, তাহলে অধিকাংশ মানুষেরই ধারণা হবে, আপনি অহংকার করছেন। পরিণামে তাঁরা দূরে সরে যাবেন আপনার থেকে। কাজেই নিজের উন্নতির কথা নিজের মনেই পুষে রাখুন।

৩. নিজের পারিবারিক সমস্যা সম্পর্কে:
প্রত্যেক পরিবারেই সমস্যা থাকে কিছু। আপনার পরিবারেও রয়েছে। কিন্তু সেই সমস্যার কথা পরিবারের বাইরের লোকেদের বললে কী সমস্যার সমাধান হবে কিছু? বরং এই নিয়ে অন্যদের মধ্যে অনভিপ্রেত আলোচনা শুরু হবে। তার চেয়ে পারিবারিক সমস্যা পরিবারের মধ্যেই সীমাবদ্ধ থাক। পরিবারের অন্যদের সঙ্গে মিলে সেই সমস্যার সমাধানে প্রয়াসী হন।

৪. নিজের জীবনের মহৎ কাজগুলি সম্পর্কে:
আপনি আপনার জীবনে ভাল কাজ নিশ্চয়ই কিছু করেছেন। কিন্তু সেরকম কাজ প্রত্যেকেই নিজের জীবনে, দু’টো-একটা হলেও, করে থাকেন। আপনার জীবনে যদি সেরকম মহৎ কর্তব্যের সংখ্যা যথেষ্ট বেশিও হয়ে থাকে, তাহলেও সে সম্পর্কে অন্যদের সামনে বলে বেড়ানোর দরকার নেই। ভাল কাজ করাতেই আনন্দ, সেই কাজের কথা ঢাক পিটিয়ে বলাতে কি আনন্দ আছে কিছু? বরং এইসব কথা বললে, লোকের ধারণা হবে, আপনি তাঁদের নীচু নজরে দেখছেন। কাজেই এই বিষয়ে স্পিকটি নট থাকুন। 

৫. নিজের জীবনের প্রধানতম স্বপ্ন সম্পর্কে:
কোনও একটা বিশেষ স্বপ্ন বুকে আঁকড়ে ধরে নিশ্চয়ই এগিয়ে চলেছেন আপনি জীবনের পথে। সেই স্বপ্নে সার্থকতাই আপনার জীবনের চরম লক্ষ্য। এই লক্ষ্য পূরণ আপনাকেই করতে হবে, সেই স্বপ্নের বাস্তবায়নের আনন্দ আপনিই উপভোগ করবেন। কাজেই সেই স্বপ্নের কথা অন্যকে বলে কী লাভ? বরং অন্যদের সঙ্গে এইসব কথা শেয়ার করতে গেলে  হয়তো এমন কিছু নেতিবাচক কথা আপনাকে শুনতে হবে যাতে আপনি মুষড়ে পড়বেন। কাজেই এই কথাটিও গোপনই থাক।

আর/১৬:৪৪/১৩ জুন

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে