Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৩-২০১৬

বাংলাদেশ বৈদেশিক ঋণের উপর নির্ভরশীল নয়: অর্থমন্ত্রী

বাংলাদেশ বৈদেশিক ঋণের উপর নির্ভরশীল নয়: অর্থমন্ত্রী

ঢাকা, ১৩ জুন- ঋণ পরিস্থিতির পরিমাপক সূচক অনুযায়ী বাংলাদেশকে কোনো অবস্থায়ই বৈদেশিক ঋণের উপর নির্ভরশীল দেশ হিসাবে গণ্য করা হয়না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

দশম জাতীয় সংসদের একাদশ অধিবেশনে রোববার প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য আব্দুল মতিনের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদে এ কথা বলেন।

আবুল মাল আবদুল মুহিত বলেন, স্বাধীনতার পর থেকেই বাংলাদেশ বৈদেশিক ঋণ সহায়তা গ্রহণ করে। আর সে সহায়তা বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় অবকাঠামো ও আর্থ-সামাজিক উন্নয়ন এবং দারিদ্র বিমোচন কর্মসূচিতে ব্যবহার করা হয়েছে। এ ব্যয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

তিনি বলেন, বাংলাদেশ বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা বা দেশগুলোর কাছ থেকে অফিসিয়াল ডেভলপমেন্ট অ্যাসিসট্যান্স (ওডিএ) গ্রহণ করে থাকে। যার প্রায় পুরোটাই নমনীয় ঋণ কিংবা অনুদান। এছাড়া উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এ ধরনের বৈদেশিক সহায়তা পাওয়ার অধিকারী। কারণ, উন্নত দেশগুলো তাদের জাতীয় রাজস্ব আয়ের শতকরা শূন্য দশমিক ৭ ভাগ উন্নয়নশীল দেশগুলোকে সাহায্য হিসেবে প্রদানের জন্য অঙ্গীকারাবদ্ধ। বৈদেশিক ঋণ সহায়তা কমানোর কোনো উদ্যোগই আমাদের নেই। বরং আমরা বড় আকারে বৈদেশিক সহায়তা নিয়ে কাঠামোগত বিবর্তনের লক্ষ্যে বড় বড় প্রকল্প গ্রহণ করতে চাই।

মুহিত জানান, এখনও বৈদেশিক সহায়তার হিসাব অতি নগণ্য, যা জিডিপির প্রায় ১৬ শতাংশ। বাজেটে বৈদেশিক সহায়তা হলো মাত্র ১ দশমিক ৫ শতাংশ।

তিনি আরও বলেন, স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত বিভিন্ন উৎস হতে যেসব বৈদেশিক ঋণ গ্রহণ করা হয়েছে তার গড় সুদের হার প্রায় ১ শতাংশ। এসব ঋণের গড় গ্রেস পিরিয়ড ৮ বছর এবং গড়ে ৩০ বছরে পরিশোধযোগ্য। নমনীয় বৈদেশিক ঋণ গ্রহণের মাত্রা কমালে অভ্যন্তরীণ ঋণের পরিমাণ বৃদ্ধি পাবে।

অভ্যন্তরীণ ঋণের সুদের হার বৈদেশিক ঋণের সুদের হারের তুলনায় অনেক বেশি। বাংলাদেশ ঋণ পরিস্থিতির পরিমাপক সূচক অনুযায়ী বাংলাদেশকে কোনো অবস্থায়ই বৈদেশিক ঋণের উপর নির্ভরশীল দেশ হিসাবে গণ্য করা হয় না।

এ আর /১২:৩৮/ ১৩ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে