Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১৩-২০১৬

ঘরকে মাকড়সা মুক্ত করবেন যেভাবে

সাবেরা খাতুন


ঘরকে মাকড়সা মুক্ত করবেন যেভাবে

যদিও মাকড়সা মশা, মাছি ও অন্যান্য ক্ষুদ্র পতঙ্গ খেয়ে ফেলে তারপরও কেউই চান না তার বাসার অতিথি হয়ে থাকুক মাকড়সা। অনেক মানুষই মাকড়সাকে ভয় পান। ২০১৫ সালের স্ট্যাটিস্টিক ব্রেইনের করা পরিসংখ্যান অনুযায়ী আমেরিকার ৩০.৫ শতাংশ মানুষ মাকড়সা ভয় পায়। বেশীরভাগ মাকড়সাই বাহিরে থাকতে পছন্দ করে। তবে খাবারের সন্ধানে ও আশ্রয়ের জন্য মাকড়সা ঘরে প্রবেশ করে। তারা দরজার নিচ দিয়ে ও জানালার ফাঁক ফোঁকর দিয়ে ঘরে প্রবেশ করে। গ্রীষ্মের শেষে ও বর্ষার শুরুতে এদের আনাগোনা বৃদ্ধি পায়। ঘরের কোণায় মাকড়সা জাল বুনে বিশেষ করে বাথরুমে আস্তানা গাড়ে মাকড়সারা। কিছু অবিষাক্ত ও প্রাকৃতিক উপাদান ব্যবহার করেই আপনার ঘরকে মাকড়সা মুক্ত রাখতে পারেন আপনি। আসুন তাহলে জেনে নেয়া যাক সেই  উপাদানগুলো ও এদের প্রয়োগ সম্পর্কে।

১। সাদা ভিনেগার
ঘর থেকে মাকড়সা দূর করতে সাদা ভিনেগার অনেক কার্যকরী। এটি মাকড়সা নাশক হিসেবে কাজ করে এবং সকল মাকড়সা ঘরের বাহির করে দেয়। একটি স্প্রে বোতলে পানি ও সাদা ভিনেগার মিশিয়ে নিয়ে ঘরের কোণায় কোণায় ও ফাঁক ফোঁকরের মধ্যে স্প্রে করুন। প্রতিদিন এই স্প্রে আপনার ঘরে ব্যবহার করলে মাকড়সা আর আসবে না।

২। সাইট্রাস ফলের খোসা
মাকড়সা সকল ধরণের সাইট্রাস ফলকে পছন্দ করেনা। তাই সাইট্রাস ফলের খোসা মাকড়সা তাড়াতে  চমৎকার কাজ করে। ঘরের যে জায়গাতে মাকড়সা দেখা যায় (জানালার সাইডে, ঘরের কোণায় ও বুকসেলফে) সেখানে সাইট্রাস ফল যেমন- কমলা বা লেবুর খোসা ঘষুন।

৩। টোব্যাকো
মাকড়সা তাড়ানোর আর একটি ভালো উপায় হচ্ছে টোব্যাকো ব্যবহার করা। মাকড়সা টোব্যাকোর ঘ্রাণ ঘৃণা করে। তাই মাকড়সা টোব্যাকোর ঘ্রাণ পেলে ঘরে ঢুকেনা। ঘরের যে জায়গাগুলোতে মাকড়সা বাসা বাঁধে সেখানে একটি সিগারেট ভেঙ্গে তার ভেতরের গুঁড়া ছিটিয়ে দিন। এছাড়াও পানিতে টোব্যাকো ভিজিয়ে সেই মিশ্রণটি স্প্রে বোতলে নিয়ে ঘরে স্প্রে করুন। এর ফলে ঘর থেকে সব মাকড়সা বাহির হয়ে যাবে।

৪। পুদিনা চা
ঘর থেকে মাকড়সা বিতাড়িত করার আরেকটি অত্যন্ত উপকারি ও কার্যকরী প্রাকৃতিক প্রতিকার হচ্ছে পুদিনা চা। পুদিনার স্বাদ ও গন্ধ মাকড়সার ঘরে প্রবেশ প্রতিরোধ করে। মাকড়সার পায়ে টেস্ট বাড থাকে। তারা যখনই পুদিনা চায়ের সংস্পর্শে আসে তখনই দৌড়ে পালিয়ে যায়। ঘরের মাকড়সা প্রবণ জায়গাগুলোতে মিন্ট টি ব্যাগ রেখে দিলে আপনি দেখবেন খুব দ্রুত সেখান থেকে মাকড়সা চলে যাচ্ছে। এছাড়া তাজা পুদিনার সুগন্ধে আপনার ঘরের বাতাসে সতেজ অনুভূতি পাবেন। ঘরোয়া প্রতিকারগুলোর মধ্যে এটি নিঃসন্দেহে সবচেয়ে ভালো প্রতিকার।  

৫। লেবুর রস
ঘরের মাকড়সা তাড়ানোর আরেকটি কার্যকরী ও উপকারি উপাদান হচ্ছে লেবুর রস। একটি লেবু কেটে এর রস বের করে নিন। একটি স্প্রে বোতলে পানি ভরে তার মধ্যে লেবুর রসটুকু দিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন যাতে ভালোভাবে মিশে যায়। ঘরের কোণায়, দরজার চৌকাঠে, জানালার শার্সিতে এবং ঘরের মাকড়সা প্রবণ স্থানগুলোতে স্প্রে করুন।

ঘরকে মাকড়সা মুক্ত রাখতে হলে ঘর পরিষ্কার রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রতি ১৫ দিন পর পর ঘরের ঝুল ঝেড়ে ফেলুন, কিচেন ক্যাবিনেট ও সেলফ এর মধ্যে রাখা জিনিষগুলো, গ্যারেজ ও বেজমেন্ট, দরজা-জানালা ও পর্দা পরিষ্কার রাখুন।

আর/১২:৩৪/১৩ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে