Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১১-২০১৬

জন্মান্ধ যুবক ডাক শুনে বলেন তিন হাজার পাখির নাম

জন্মান্ধ যুবক ডাক শুনে বলেন তিন হাজার পাখির নাম

দুই চোখে প্রকৃতির অপার সৌন্দর্যের অনুসঙ্গ পাখি দেখার সুযোগ তাঁর কোনোদিনও হয়নি। কিন্তু ডাক শুনেই বলে দিতে পারেন কোনো পাখির কোনো নাম। তিনি ৭২০ প্রজাতির তিন হাজারেরও বেশি পাখিকে শনাক্ত করতে পারেন।

উরুগুয়ের ২৯ বছর বয়সী পাবলো কোলাসো জন্মান্ধ। ছোটবেলা থেকেই পাখির শব্দ খুব স্পষ্টভাবে বুঝতে পারতেন তিনি। এ ধরনের শ্রবণশক্তি বিশ্বের প্রতি ১০ হাজার জনের মধ্যে মাত্র একজনের থাকে। তাঁর বাবা তাঁকে এনসাইক্লোপিডিয়া থেকে পাখির নাম পড়ে এবং অডিও রেকর্ডারে ওই সব পাখির শব্দ শোনাতেন। তখনই তিনি বুঝতে পেরেছিলেন, তিনি পাখির শব্দ মনে রাখতে পারেন।

পাখির শব্দের রেকর্ড করা ও শেখা তাঁর অনুরাগে পরিণত হয়। ২০০৩ সালে তিনি  এক পাখিবিজ্ঞানীর কাছে যান। তিনি তাঁকে একটি রেকর্ডার দিয়েছিলেন।

সম্প্রতি তিনি সুমেরু অঞ্চল ভ্রমণ সম্পন্ন করেন এবং ‘সি লায়ন’, সিল এবং গলে যাওয়া বরফের শব্দ রেকর্ড করেছেন। পাবলো বলেন, ‘আমার এই শ্রবণক্ষমতা বিশ্বের সঙ্গে যোগাযোগ স্থাপনে সহযোগিতা করেছে এবং সাউন্ডট্র্যাক ডকুমেন্টারিতে কাজ করার সুযোগ পেয়েছি।’

এই অনন্য ক্ষমতার জন্য ২০১৪ সালে পাবলো নেট জিও টেলিভিশন প্রোগ্রামের সর্বোচ্চ পুরস্কার হিসেবে ৪৫ হাজার মার্কিন ডলার পুরস্কার পান। এর বেশির ভাগ অর্থ দিয়ে তিনি অডিও রেকর্ডার কিনেছেন।

এ আর/১০:৫২/ ১১ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে