Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১১-২০১৬

শ্রদ্ধা-ভালোবাসায় আলীর শেষ বিদায়

শ্রদ্ধা-ভালোবাসায় আলীর শেষ বিদায়

ওয়াশিংটন, ১১ জুন- শুক্রবার কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলীর দাফন সম্পন্ন হয়েছে নিজের শহর লুইভিলের এক কবরস্থানে। এর আগে প্রিয় মানুষটিকে শেষ বিদায় জানাতে কেন্টাকি অঙ্গরাজ্যের এ শহরটিতে জড়ো হয়েছিল ৫০টি দেশের বিভিন্ন ধর্ম ও বর্ণের ১৫ হাজারের বেশি মানুষ। এদের বেশিরভাগই ছিল সাধারণ মানুষ। এ থেকেই বোঝা যায় গোটা বিশ্বে তিনি কতটা সমাদৃত ছিলেন।

কোরান পাঠ দিয়ে শুরু হয় মুহাম্মদ আলীকে শ্রদ্ধা ও স্মরণের অনুষ্ঠানটি। অনুষ্ঠানের শুরুতে ইমাম হামজা আবদুল মালিক আরবিতে কোরআনের কিছু আয়াত পড়ে শোনান। এরপর খ্রিস্টান, ইহুদিসহ বিভিন্ন ধর্ম ও বর্ণের মানুষ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। স্থানীয় পোটেস্টাইন মিনিস্টার কেভিন কসবি বলেন, ‘জেমস ব্রাউন বলেছিলে, আমি কালো এবং আমি গর্বিত। আর মোহাম্মদ আলী বলতেন,‘আমি কালো এবং আমি সুন্দর।’ তাদের বক্তব্যে মুহাম্মদ আলীর খেলা, সামাজিক আর রাজনৈতিক অর্জন, শান্তি আর মানবাধিকার অর্জনে তার ভূমিকার কথা ফুটে উঠেছিল। সবসময় ন্যায় ও নীতির পক্ষে তার শক্ত অবস্থান নেয়ার কথাও সেখানে উঠে আসে।

অনুষ্ঠানে থাকতে না পারলেও, এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আলীকে বিশাল, উজ্জ্বল আর তার যুগের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি বলে বর্ণনা করেছেন।

দাফনের আগে আলীর কফিন নিয়ে লুইভিলের সড়কগুলোতে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এ সময় আলীকে শেষবারের মতো দেখার জন্য সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিল হাজার হাজার মানুষ। সকাল থেকেই লুইভিলের রাস্তার দুই পাশে ছিল ভক্তদের ভিড়। তারা ‘আলী, আলী’ বলে চিৎকার করতে থাকে। এই শহরেই জন্মগ্রহণ করেন তিনি, বেড়ে উঠেছেন এখানেই।

যে বাড়িতে তার জন্ম হয়েছে, যে স্কুলে তিনি পড়েছেন, যেসব এলাকায় তিনি বড় হয়ে উঠেছে, এসব রাস্তা সামনে দিয়ে তার ফুলে সাজানো কফিন নিয়ে একটি গাড়ি শহরের প্রায় উনিশ কিলোমিটার রাস্তা প্রদক্ষিণ করে। পরে তার পরিবারের সদস্য আর ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে কেভ হিলের কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

এ আর/০৯:৪৫/ ১১ জুন

 

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে