Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১০-২০১৬

একাকীত্বের ফলে হতে পারে যে স্বাস্থ্যসমস্যাগুলো

সাবেরা খাতুন


একাকীত্বের ফলে হতে পারে যে স্বাস্থ্যসমস্যাগুলো

একাকীত্ব শূন্যতার এক অপ্রীতিকর অনুভূতি। তা অলক্ষিতভাবে প্রবেশ করে এবং যে কোন বয়সের মানুষের ক্ষেত্রেই অপরিমেয় দুঃখ কষ্টের সৃষ্টি করে। তবে এটি বিশেষ করে বয়স্কদের দুর্বল করে দেয়। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যে মারাত্মক ধরণের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে একাকীত্বের অনুভূতি এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে যা অনেকেই বুঝতে পারেন না। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত একাকীত্বের অনুভূতি আপনার ৫ টি স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি করতে পারে। সেগুলো সম্পর্কেই জেনে নিব আজ।

১। ডিমেনশিয়া
গবেষণায় দেখা গেছে যে, সামাজিক ভাবে বিচ্ছিন্ন থাকলে বয়স্ক মানুষের মাঝে  ডিমেনশিয়াতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। যারা একাকীত্বের সমস্যায় ভোগেন  তাদের মধ্যে আলঝেইমার্স রোগের ঝুঁকি দ্বিগুণ পরিমাণে বৃদ্ধি পায়। গবেষকদের মতে একাকীত্ব মানুষের জ্ঞানীয় কার্যক্রম কমিয়ে দেয়।

২। করোনারি হার্ট ডিজিজ
নিঃসঙ্গতা ও সামাজিকভাবে বিচ্ছিন্ন থাকলে মানুষের করোনারি হার্ট ডিজিজ ও স্ট্রোক হওয়ার ঝুঁকি যথাক্রমে ২৯% ও ৩২% বৃদ্ধি পায়। সামাজিক সম্পর্ক কম থাকার ফলে যারা নিঃসঙ্গ থাকেন তারা কার্ডিওভাস্কুলার রোগে ভুগে থাকেন।

৩। আত্মহত্যার প্রবণতা
যারা একা থাকেন তারা বিষণ্ণতায় ভোগেন এবং তারা প্রায়ই ব্যথা ও হতাশ হওয়ার অভিযোগ করেন। মনোবিজ্ঞানীদের মতে একাকীত্বের অনুভূতি ও ডিপ্রেশন অনেকটাই একে অন্যের অনুরুপ। নিঃসঙ্গতা ও বিচ্ছিন্ন থাকার ফলে মানুষের মধ্যে আত্মহত্যার প্রবণতা দেখা দিতে পারে।

৪। মাদকাসক্ত
গবেষণায় দেখা গেছে যে, দীর্ঘদিন একা থাকার ফলে মানুষ মাদকাসক্ত হয়ে যেতে পারে। গবেষকেরা বলেন একা ও নিঃসঙ্গ মানুষের মাঝে অনেক বেশি ড্রিংক করার প্রবণতা দেখা যায় এবং তাদেরকে মাদকজনিত স্বাস্থ্য সমস্যায় ভোগতে হয়।

৫। দীর্ঘমেয়াদী স্ট্রেস
একাকীত্ব দীর্ঘমেয়াদী স্ট্রেসের প্রধান কারণ। যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। একাকীত্বের সমস্যায় ভুগলে স্ট্রেস হরমোনের লেভেল বৃদ্ধি পায় এবং রক্তচাপ ও বৃদ্ধি পায়। গবেষণায় দেখা গেছে যে, নিঃসঙ্গতা মানুষের মৃত্যু ঝুঁকি বৃদ্ধি করে। একা থাকার ফলে মানুষের ঘুমের সমস্যা হয় এবং এর ফলে মানুষের আয়ু কমে যায়।

UCSF Division of Geriatrics  এর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও এমডি কারলা প্যাওরিসিনোটো ও তার সহকর্মীরা বিশ্বাস করেন যে, একজন বয়স্ক রোগীর একাকীত্বের প্রভাব বিষণ্ণতার প্রভাব থেকে ভিন্ন। বিষণ্ণতা আনন্দের অভাব, এনার্জির  অভাব ও মোটিভেশনের অভাবের সাথে সম্পর্কিত। অন্যদিকে একাকীত্বের সমস্যায় ভুগলে মানুষ পুরোপুরি কর্মক্ষম থাকলেও শূন্যতার বা নিঃসঙ্গতার অনুভূতি অনুভব করে।   

UCSF Division of Geriatrics  এর করা গবেষণায় বিস্ময়কর তথ্য জানা যায় যে, নিঃসঙ্গতা একা বসবাসের সঙ্গে সম্পর্কিত নয়। গবেষণায় আরো জানা যায় ৪৩% মানুষ নিঃসঙ্গতায় ভোগেন। তবে তাদের মধ্যে মাত্র ১৮% মানুষ একা থাকেন।

আর/১৭:১৪/১০ জুন

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে