Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১০-২০১৬

কেমন হওয়া উচিত আপনার বিজনেস কার্ড?

আফসানা সুমী


কেমন হওয়া উচিত আপনার বিজনেস কার্ড?

একটি বিজনেস কার্ড শুধু যে আপনার তথ্য দেয় তাই নয় এটির মাধ্যমে আপনি তুলে ধরেন আপনার পরিচয়। তাই যেমন-তেমন করে কখনই বিজনেস কার্ড তৈরি করা ঠিক নয়। বরং কার্ডটি হওয়া উচিত এমন যা আপনার সম্পর্কে সঠিক তথ্য তো দেবেই এর পাশাপাশি আপনার ভিন্নতাকেও তুলে ধরবে অন্যের কাছে কার্ডটিকে এর আকৃতি, রঙ, ধরণ দিয়ে যেমন অনন্য করে তুলতে পারেন তেমনি তথ্যের ক্ষেত্রেও যাতে উদ্দেশ্য সফল হয় সেদিকে খেয়াল রাখুন।
 
আসুন জেনে নিই, বিজনেস কার্ডকে অনন্য করতে এর কী কী বৈশিষ্ট্য থাকা উচিত।
 
১। লোগো এবং ট্যাগলাইন
আপনার বিজনেস কার্ডে অবশ্যই আপনার প্রতিষ্ঠানের লোগো থাকতে হবে। তার সাথে থাকবে একটি ট্যাগ লাইন। এই দুইয়ের সমন্বয়ে যাতে সহজেই বোঝা যায়, আপনার প্রতিষ্ঠানের কাজ কী, এখান থেকে কী কী সেবা পাওয়া যাবে বা যাকে কার্ডটি দিচ্ছেন তার আগ্রহের কী আছে আপনার প্রতিষ্ঠানে। মোট কথা, এক দেখায় যেন পরিচয় হয়ে যায় আগন্তুক ব্যক্তিটির আপনার প্রতিষ্ঠানের সাথে।
 
২। নাম এবং পদবী
অবশ্যই এই দু'টি বিষয় যুক্ত হবে আপনার কার্ডে। তবে আপনার সার্টিফিকেটে যদি এক নাম থাকে আর আপনি যদি সাধারণভাবে অন্য নামে পরিচিত হন তাহলে সেই ডাকনামটি জুড়ে দিন কার্ডে। অবশ্য প্রতিষ্ঠান যদি আপনার নিজস্ব হয় তাহলেই এমনটি করুন। কারণ চাকরীক্ষেত্রে প্রাতিষ্ঠানিক নামেই পরিচিত হতে হবে আপনাকে। নিজের পদবী দিন নামের নিচেই। সেটি হওয়া চাই এমন একটি শব্দ যা প্রকাশ করে আপনার দায়িত্ব।
 
৩। যোগাযোগের তথ্য
আপনার সাথে যোগাযোগের জন্য প্রয়োজনীয় তথ্য দিন। তবে কয়েকটি ইমেইল আইডি ব্যবহার করলে প্রত্যেকটিই দেবেন না ভুলেও। ব্যবসায়িক উদ্দেশ্যে যে আইডিটি ব্যবহার করেন সেটিই দিন কেবল। ফোন নম্বরের ক্ষেত্রেও তাই করুন।
 
৪। ওয়েবসাইট
বিজনেস কার্ডে আপনার ওয়েব এড্রেস দিন। কিন্তু আপনি নিশ্চই চান আপনার এড্রেসটি টাইপ করে মানুষটি আপনাকে খুঁজে বের করুক। সেজন্য খেয়াল করুন আপনার ওয়েবসাইটের URL যেন ছোট হয়, সহজেই টাইপ করা যায়।
 
৫। সোশ্যাল মিডিয়া প্রফাইল
আপনার ফেসবুক, টুইটার, লিঙ্কডইন সব মিলিয়ে ৮/১০টি প্রফাইল থাকতে পারে। কিন্তু বিজনেস কার্ডে কি তার সবই তুলে দেবেন? বিজনেস কার্ড যথাসম্ভব সিম্পল হওয়া খুবই জরুরি। তাই শুধু সেই প্রফাইলের লিঙ্কটিই দিন যা আপনার ব্যবসায়িক ব্যক্তিত্ব তুলে ধরে।
 
৬। White Space
বিজনেস কার্ডে হোয়াইট স্পেস থাকা খুবই জরুরি। কার্ডটি কোন ভাবেই যেন চোখে বিরক্তি তৈরি না করে। আপনার লেখার ফন্ট, রঙ, অবস্থানে এমন সমন্বয় থাকা জরুরি যাতে সেটি দৃষ্টিনন্দন হয়। এবং অবশ্যই যেন কিছু অংশ ফাকা থাকে। এর মানে এই নয় যে, কার্ডটির একটি অংশ সাদা থাকবে। রঙ যে কোনটাই হতে পারে, প্রয়োজন ফাকা কিছু জায়গা যা কার্ডের সিমপ্লিসিটি বজায় রাখে।
 
৭। সৃষ্টিশীলতা
কার্ডটি অন্য আর দশজনের বিজনেস কার্ডের মাঝে বিশেষ করে স্মরনীয় করতে এত যোগ করুন কিছু সৃজণশীল আইডিয়া। রংটি হতে পারে এমন যাতে আলাদা করে মনে থাকে, চোখে লাগে লোগোটি। অথবা ভিন্নতা আসতে পারে আকারে। সবার কার্ড কেন হতে হবে একঘেয়ে চারকোণা? একটা ভিন্ন আইডিয়ার কার্ড মুহুর্তেই আপনার এবং আপনার প্রতিষ্ঠানের সম্পর্কে আগ্রহ বাড়িয়ে দেবে অপরিচিত মানুষটির।

আর/১৭:১৪/১০ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে