Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১০-২০১৬

ক্যালিফোর্নিয়ায় পাশ হয়েছে স্বেচ্ছা মৃত্যুবরণ আইন

ক্যালিফোর্নিয়ায় পাশ হয়েছে স্বেচ্ছা মৃত্যুবরণ আইন

ওয়াশিংটন,১০ জুন-যুক্তরাষ্ট্রে মুমূর্ষু রোগীদের চিকিৎসকের তত্ত্বাবধানে স্বেচ্ছায় জীবনাবসানের বৈধতা দিয়েছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। গত বছর, রাজ্যটিতে এই আইন না থাকায়, এক ক্যান্সার আক্রান্ত ব্যক্তি, অরিগন রাজ্যে চলে যেতে বাধ্য হয়েছিল। সেই ঘটনা রাজ্যটিতে এই আইন গ্রহণে ভূমিকা রেখেছে বলে ধারণা করা হচ্ছে। আইনটি পাশ হওয়ায়, যুক্তরাষ্ট্রের পঞ্চম রাজ্য হিসেবে নাম উঠল ক্যালোফর্নিয়ার।

ক্যান্সার আক্রান্ত রোগি ব্রিটানি ম্যায়নার্ড প্রচণ্ড কষ্টের মধ্য দিয়ে জীবনের শেষ দিনগুলো পার করলেও ক্যালিফোর্নিয়ায় স্বেচ্ছায় জীবনাবসানের আইন না থাকায় বাধ্য হয়ে তাকে চলে যেতে হয় পাশের রাজ্যে অরিগনে। গত বছরের এ ঘটনার পর, বিষয়টি গুরুত্ব সহকারে নেয় রাজ্যটির কর্তৃপক্ষ।

বিষয়টি নিয়ে তৈরি হয়েছে নানা বিতর্ক। তবে ইতিবাচক দিকটাও গুরুত্ব দিয়েই দেখছেন ভুক্তভোগীরা।

ক্যান্সার আক্রান্ত একজন বলেছেন, মৃত্যু সব সময় ভয়ানক। কেউই মরতে চায় না। তবে আপনি যখন বিছানা থেকে উঠতে পারবেননা, টয়লেটে যেতে পারবেন না, বাইরে যেতে পারবেন না, ভয়ানক যন্ত্রণা ছটফট করবেন তখন মনে হবে মৃত্যুকে মেনে নেওয়ায় ভালো। এতে যন্ত্রণা ভয়ানক সহ্য করতে হয় না।

তবে খুব সহজেই অপপ্রয়োগ হতে পারে এই আইন, সতর্ক করেছেন চিকিৎসকেরা। ল্যানেটি কিডারকুইস্ট নামের একজন চিকিৎসকের মতে, এটা ব্যবহারে সতর্ক থাকতে হবে। পুরোপুরি নিশ্চিত না হওয়া পর্যন্ত চেষ্টা চালিয়ে যেতে হবে। আর কোন উপায় না থাকলে, অবশ্যই চিকিৎসকের পরামর্শে এর প্রয়োগ করতে হবে।

আইন অনুযায়ী, রোগী ছয় মাসের বেশি বাঁচবেন না, কমপক্ষে দুজন চিকিৎসক এ বিষয়ে একমত হলে এবং রোগি সুস্থ মস্তিষ্কে চাইলেই কেবল স্বেচ্ছামৃত্যুর ব্যবস্থাপত্র দেয়া যাবে।

এ আর/ ০৯:০০/  ১০ জুন

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে