Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১০-২০১৬

ইউরোপীয়ান ফুটবলের যুদ্ধ শুরু আজ

ইউরোপীয়ান ফুটবলের যুদ্ধ শুরু আজ

প্যারিস,১০ জুন- ফ্রান্স মানে ছবি ও কবিতা। ফ্রান্স ম্যানে ফ্যাশন। কখনও সুগন্ধী, কখনওবা আইফেল টাওয়ার। ফ্রান্স আবার ফুটবলেরও। রাত পোহালেই আজ শুক্রবার থেকে যে ফ্রান্সে শুরু হচ্ছে ইউরোপীয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের যুদ্ধ।

গত সপ্তাহেই যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে শতবার্ষিকী কোপা আমেরিকার রোমাঞ্চকর লড়াই। ব্রাজিল-আর্জেন্টিনার খেলা শৈল্পিক ফুটবল দেখার জন্য ভোর বেলা ঘুম থেকে উঠেই টিভির পর্দায় চোখ রাখছেন বাংলাদেশের সমর্থকরা। তবে এবার শুধু ভোরে ওঠা নয়; শুরু হতে যাচ্ছে রাত জাগাও। ইউরোপিয়ান ফুটবলের সর্ববৃহৎ আসর ‘ইউরো চ্যাম্পিয়নশিপ’ বলে কথা। মেসি-নেইমার এখানে নেই। তবে বেল-রোনালদো-ইব্রাহিমোভিচ-রুনিরা তো আছেন।

ফ্রান্সে বসছে ইউরো ফুটবলের ১৫তম আসর। ইউরোপের সেরা হওয়ার লড়াইয়ে নামবে মহাদেশটির বাছাই করা ২৪ দল। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ফ্রান্স ও রোমানিয়া। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

এবারই প্রথম নতুন ফরম্যাটে অনুষ্ঠিত হতে যাচ্ছে উয়েফা ইউরো টুর্নামেন্ট। আগের আসরগুলোতে অংশগ্রহণকারী দলের সংখ্যা ছিল ১৬টি। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২৪টি। ফ্রান্সের ১০টি শহরের বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত এই শিরোপা লড়াই শেষ হবে ১০ জুলাইর ফাইনাল ম্যাচের মধ্যে দিয়ে।

এবারের আসরে হট ফেবারিট ভাবা হচ্ছে জার্মানিকে। একে তো বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন, তার উপরে দলটি রয়েছে দুর্দান্ত ফর্মে। যদিও ইউরো ফুটবলে তাদের সর্বশেষ শিরোপা ১৯৯৬ সালে। ২০০৮ সালে ফাইনালে হেরেছে স্পেনের কাছে। শিরোপা ও রানার্স আপের দিক থেকে জার্মানি সেরা ইউরো ফুটবলে। মোট ছয়বার ফাইনাল খেলে জার্মানি শিরোপা জিতেছে তিনবার।

অন্যদিকে চারবার ফাইনাল খেলে তিনবার শিরোপা জিতেছে স্প্যানিশরা। এর মধ্যে গত দুই আসরের টানা চ্যাম্পিয়ন তারা (২০০৮, ২০১২)। এ দেশ দুটির পাশাপাশি ফ্রান্সকেও এবারের ইউরো সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে দেখা হচ্ছে। তাছাড়া চমক দেখাতে প্রস্তুত রোনালদোর পর্তুগাল, ‍রুনির ইংল্যান্ড কিংবা ইব্রাহিমোভিচের সুইডেনও।

এ আর/ ০৮:৩৮/ ১০ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে