Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১০-২০১৬

শান্তিরক্ষীদের বিচার না হওয়ায় শীর্ষ জাতিসংঘ কর্মকর্তার পদত্যাগ

শান্তিরক্ষীদের বিচার না হওয়ায় শীর্ষ জাতিসংঘ কর্মকর্তার পদত্যাগ

জেনেভা,১০ জুন- সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে (কার) জাতিসংঘের ফরাসি শান্তিরক্ষীদের যৌন নিপীড়নের ঘটনা ফাঁস করেছিলেন জাতিসংঘ কর্মকর্তা আন্দ্রেস কম্পাস। অপরাধীরা বিচার থেকে পার পেয়ে যাওয়ায় পদত্যাগ করেছেন ঐ কর্মকর্তা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ সংবাদ জানিয়েছে।

আন্দ্রেস জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ে মাঠ পর্যায়ের অভিযান বিভাগের পরিচালক হিসেবে কর্মরত। আগামী অগাস্ট থেকে তার পদত্যাগ কার্যকর হবে বলে জানা গেছে।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার সংস্থায় কর্মরত এই কর্মকর্তা দাবি করেছেন, যৌন নিপীড়নকারীদের ‘সম্পূর্ণ দায়মুক্তি’ দেওয়া হয়েছে। একারণেই পদত্যাগ করছেন তিনি।

২০১৫ সালের ডিসেম্বর মাসে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর যৌন হয়রানি নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছিল একটি আন্তর্জাতিক পর্যবেক্ষক দল। ওই দলের সদস্য ছিলেন আন্দ্রেস কম্পাস।

সেই প্রতিবেদনে বলা হয়েছিল, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে ফরাসি সেনা সদস্যদের বিরুদ্ধে ছেলে শিশুদের ওপর যৌন নির্যাতনের অভিযোগ থাকা সত্ত্বেও ব্যবস্থা নিতে চরমভাবে ব্যর্থ হয়েছে জাতিসংঘ। তাছাড়া গত বছরের জুনে জাতিসংঘের প্রকাশিত এক প্রতিবেদনেও শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের যৌন নিপীড়নের বিষয়টি সুস্পষ্ট হয়।

এছাড়া গণপ্রজাতন্ত্রী কঙ্গো, লাইবেরিয়া, হাইতি, দক্ষিণ সুদানসহ বিভিন্ন আফ্রিকান রাষ্ট্রেও একই ধরনের ঘটনা ঘটছে। ২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে মোট ৪৮০টি যৌন নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে।

শিশুদের উপর যৌন নিপীড়নের বিষয়টি প্রথম প্রকাশ পায় ২০১৪ সালে। অভিযোগ রয়েছে, ছেলে শিশুরা খাদ্যের জন্য সৈনিকদের কাছে আসলে তারা খাবারের বিনিময়ে তাদের সঙ্গে শারীরিক মিলন করে। এর মধ্যে ৬ বছর বয়সী শিশুও রয়েছে।

উল্লেখ্য, অপরাধী শান্তিরক্ষী সেনা বা পুলিশ সদস্য অপরাধ করলে জাতিসংঘের নিয়ম অনুযায়ী তাদের নিজ নিজ দেশে বিচার করা হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই বিচারের বিষয়টি ধামাচাপা দেয়া হয়। 

এ আর/ ০৮:৩২/ ১০ জুন

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে