Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১০-২০১৬

বেড়াতে যাচ্ছেন? খরচ কমাতে এই ১০টি টিপ্‌স মেনে চলুন

বেড়াতে যাচ্ছেন? খরচ কমাতে এই ১০টি টিপ্‌স মেনে চলুন

বাঙালি এবং বেড়ানো। দুু’টিকে আলাদা করা মুশকিল। কিন্তু বেড়াতে গিয়ে খরচ তো কমানো যায়। বেড়াতে গিয়ে খরচ কমাতে এই টিপ্‌সগুলি মেনে চলুন।

বেড়ানোর মজায় অনেক সময়েই অকারণ খরচ হয়ে যায়।
১. বিমানে যদি যেতেই হয়, আগে থেকে টিকিট কাটুন। এখন অনেক বিমান সংস্থাই বিভিন্ন সময়ে সস্তায় টিকিট বিক্রি করে। সেই বিজ্ঞাপনের দিকে খেয়াল রাখুন।

২. ছুটির মরসুমগুলি পারলে এড়িয়ে চলুন। এই সময়ে অধিকাংশ পর্যটন কেন্দ্রেই হোটেল থেকে গাড়ি ভাড়া কয়েকগুণ বেড়ে যায়। উদাহরণ হিসেবে বলা যায়, এপ্রিল-মে মাসে কাশ্মীর বেড়াতে গেলে আপনি হয়তো গাছপাকা আপেল বা চারিদিকে সাদা বরফ দেখতে পাবেন না। কিন্তু এই কম্প্রোমাইজটা করতে পারলে পকেটের উপরে চাপ অনেকটা কমবে।

৩. ঘুরতে যাওয়া মানেই সব হোটেল বুকিং ট্রাভেল এজেন্টকে দিয়ে করাতে হবে, তার কোনও মানে নেই। ছোট-বড় সব হোটেলেরই এখন নিজস্ব ওয়েবসাইট থাকে। একবার শুধু যেখানে ঘুরতে যেতে চান, সেই সেখানকার হোটেল বুকিংয়ের জন্য গুগ্‌লে সার্চ করুন। একাধিক হোটেল পাবেন। কোনও সংশয় থাকলে ওই সব হোটেলে আগে যাঁরা থেকেছেন, তাঁদের রিভিউ পড়ুন।

৪. একটু খোঁজ করে দেখুন, পাড়া, অফিস, ক্লাব, বন্ধুবান্ধবদের মধ্যে নিয়মিত বেড়াতে যান এমন কাউকে না কাউকে পাবেনই। ঘুরতে যাওয়ার চূড়ান্ত প্ল্যানিং করার আগে এঁদের পরামর্শ নিন।

৫. বেড়াতে গিয়ে কোথায় কোথায় সাইটসিয়িং করবেন, পারলে সেটা আগে থেকে ঠিক করে নেবেন। সব জায়গাতেই যেতে হবে, এমন কোনও মানে নেই। স্থানীয়ভাবে পারলে খোঁজখবর করুন।

৬. বেড়াতে গিয়ে বাইরের জল অনেকেই এড়িয়ে চলেন। শরীর সুস্থ রাখতে সেটা উচিৎ। আবার ক্রমাগত জল কিনে খাওয়া মানেও খরচ বাড়ে। পারলে নিজের সঙ্গে ‘জিওলিন’-জাতীয় জল পরিশুদ্ধ করার ওষুধ নিয়ে যান।

৭. গাড়ি, খাওয়াদাওয়ার বিষয়ে সবসময়ে যে হোটেলে উঠছেন, তাদের উপরে চোখ বুজে নির্ভর করবেন না। বাইরে দামের সঙ্গে তুলনা করে নিন।

৮. হোটেলের চেক-ইন, চেক-আউট টাইম অনুযায়ী ট্যুরের প্ল্যান করুন। অহেতুক কয়েকঘণ্টা হোটেলে থাকার জন্য গোটা দিনের ভাড়া যাতে না দিতে হয়, সে দিকে খেয়াল রাখুন।

৯. খুব সমস্যা না-হলে বেড়াতে যাওয়ার সময়ে সদস্য সংখ্যা বাড়িয়ে নিন। আত্মীয়, বন্ধুদেরকে একসঙ্গে বেড়াতে যাওয়ার প্রস্তাব দিন। এতে মজা যেমন বাড়বে, খরচ ভাগ হয়ে গিয়ে দেখবেন নিজের পকেটের উপরে চাপও কমছে।

১০. সন্ধে বা সকালের ব্রেকফাস্টে স্থানীয় স্ট্রিট ফুড ট্রাই করুন। তাতে খরচও যেমন কমবে, আবার দেখবেন যেখানে বেড়াতে গিয়েছেন, সেখানকার স্থানীয় খাবারের ফ্লেভারও পাচ্ছেন।

আর/১২:১৪/১০ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে