Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১০-২০১৬

একেবারে নামহীন রেল স্টেশন। রয়েছে পশ্চিমবঙ্গেই। জানেন কোথায়?

একেবারে নামহীন রেল স্টেশন। রয়েছে পশ্চিমবঙ্গেই। জানেন কোথায়?

কলকাতা, ১০ জুন- সরকারিভাবে এখনও স্টেশনটি রয়ে গিয়েছে নামহীন। সেই কারণে স্টেশনের নাম লেখার হলুদ বোর্ডটি এখনও ফাঁকাই রয়েছে। সমস্যায় পড়ছেন বাইরে থেকে আসা যাত্রীরা।

ভারতীয় রেলের অধীনে মোট স্টেশনের স‌ংখ্যা ৭১১২। প্রত্যেকটি স্টেশনেরই নির্দিষ্ট সরকারি নাম রয়েছে। কিন্তু এমন একটি স্টেশনই রয়েছে এই দেশে, যার সরকারি নামই নেই কোনও। সেই স্টেশন আবার এই পশ্চিমবঙ্গেই অবস্থিত।

২০০৮ সালে বর্ধমানের রায়না গ্রামে একটি নতুন স্টেশন চালু করে ভারতীয় রেল। কিন্তু তারপর আজ পর্যন্ত এই স্টেশনের নামকরণ করা সম্ভব হয়ে ওঠেনি। কিন্তু কেন? 

এই নামহীনতার মূলে রয়েছে বর্তমান রায়না ও রায়নগর গ্রামের মানুষদের মধ্যেকার বিবাদ। আট বছর আগে রায়নগর ছিল একটি সক্রিয় স্টেশন। কিন্তু সেই স্টেশনের অবস্থান ছিল বর্তমান স্টেশনটির চেয়ে ২০০ মিটার দূরে। বাঁকু‌ড়া-দামোদর ন্যারো গেজ লাইন গিয়েছিল এই স্টেশনের উপর দিয়ে। পরে ন্যারো গেজ লাইনটিকে ব্রড গেজে রূপান্তরিত করা হয়। নতুন যে স্টেশনটি তৈরি হয় তা নির্মিত হয় রায়না গ্রামের অধীনে। এতেই শুরু হয় বিবাদ। রায়নার মানুষজন দাবি তোলেন, স্টেশনটির নাম রায়নগর থেকে বদলে রায়না করতে হবে। এদিক রায়নগরের মানুষজনও নাছোড়। তাঁদের বক্তব্য হল, স্টেশনের নাম আগে রায়নগর ছিল, এখনও তাই থাকবে। বিবাদ বাড়তে বাড়তে জেলা কোর্ট পর্যন্ত পৌঁছে গিয়েছে। কোর্ট কী ফয়সালা শোনায়, সেই দিকেই তাকিয়ে রয়েছেন দু’টি গ্রামের বাসিন্দারা। 


স্টেশনে অপেক্ষমান যাত্রীরা

স্থানীয় মানুষজন এখনও স্টেশনটিকে তার পুরনো নাম রায়নগর বলেই উল্লেখ করেন। কিন্তু সরকারিভাবে এখনও স্টেশনটি রয়ে গিয়েছে নামহীন। সেই কারণে স্টেশনের নাম লেখার হলুদ বোর্ডটি এখনও ফাঁকাই রয়েছে। রায়নার মানুষজন বলছেন, তাঁরা এই বিতর্কের অবসানে রেলমন্ত্রী সুরেশ প্রভুর হস্তক্ষেপ আশা করছেন। কারণ স্থানীয়রা এই স্টেশনকে রায়নগর নামে সম্বোধন করলেও, সমস্যায় পড়ছেন বাইরে থেকে আসা যাত্রীরা। তাছাড়া একটি স্টেশনের নাম নিয়ে দুটো গ্রামের বিবাদও তাঁদের আর ভাল লাগছে না, বলছেন রায়নগর আর রায়না— দুই গ্রামেরই মানুষজন।

আর/১২:১৪/১০ জুন

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে