Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-১০-২০১৬

এক্সবক্স ওয়ানে যুক্ত হচ্ছে কর্টানা

আবরার আদিব


এক্সবক্স ওয়ানে যুক্ত হচ্ছে কর্টানা

মাইক্রোসফট তাদের গেমিং কনসোল এক্সবক্স ওয়ানের জন্য পরবর্তী হালনাগাদের ঘোষণা দিয়েছে। এই হালনাগাদের ফলে মাইক্রোসফট তাদের ডিজিটাল পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট কর্টানাকে এক্সবক্স ওয়ানে সংযুক্ত করতে যাচ্ছে। একই সঙ্গে বিভিন্ন উইন্ডোজ অ্যাপ ব্যবহারের সুবিধাও আসছে এই হালনাগাদে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে এ খবর।

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের মাধ্যমে প্রথম কর্টানা সাধারণ ব্যবহারকারীদের হাতে পৌঁছায়। ডিজিটাল পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট হিসেবে বেশ জনপ্রিয়তা পায় কর্টানা। তবে মাইক্রোসফট এক্সবক্সের কর্টানাকে ডিজিটাল পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট না বলে ‘পার্সোনাল গেমিং অ্যাসিস্ট্যান্ট’ হিসেবে ডাকছে। গেমিংয়ের সব খবরাখবর কিংবা জিজ্ঞাসার উত্তর গেমারদের কাছে পৌঁছে দেবে কর্টানা।

স্মার্টফোন কিংবা পিসি থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে সে অনুযায়ী নানা সমস্যার সমাধান দিতে পারদর্শী কর্টানা। তাই গেম খেলতে খেলতে গেমার তার কোনো নির্দিষ্ট স্থানে পৌঁছাতে কত সময় লাগবে কিংবা কাছাকাছি সেরা রেস্টুরেন্ট কোনটি, এসব প্রশ্নের উত্তর জেনে নিতে পারবেন কর্টানার কাছে থেকেই। মূল ডিসপ্লের পাশের একটি প্যানেলে এসব জিজ্ঞাসার উত্তর জানাবে কর্টানা।


অন্যদিকে এক্সবক্সের প্রধান ফিল স্পেনসার গত মার্চে ঘোষণা দিয়েছেন, তাঁরা ইউনিভার্সাল উইন্ডোজ অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করছেন। এর ফলে কোনো গেমের একটি মাত্র সংস্করণ চলবে পিসি কিংবা এক্সবক্সে, যেখানে এখন প্রতিটি গেমের জন্য ভিন্ন ভিন্ন ডিভাইসভেদে ভিন্ন ভিন্ন সংস্করণ মুক্তি পায়।

মাইক্রোসফটের এ সিদ্ধান্ত অবশ্য বেশ সমালোচনার সম্মুখীন হচ্ছে। গেম ডেভেলপার প্রতিষ্ঠান এপিক গেমসের সহপ্রতিষ্ঠাতা টিম শোয়েনির মতে, পিসি গেমিংকে দ্বাররুদ্ধ এক অবস্থায় ফেলে দিতে চায় মাইক্রোসফট।

একই সঙ্গে তাঁর ধারণা, গেমিং বাজারে একক আধিপত্য সৃষ্টি করতে চাইছে প্রতিষ্ঠানটি। তবে মাইক্রোসফট এ মতামতকে সম্পূর্ণ অস্বীকার করে জানিয়েছে, গেম ডেভেলপার এবং নির্মাতাদের জন্য সুবিধা সৃষ্টির লক্ষ্যেই তাদের এই প্রয়াস।

আর/১২:১৪/১০ জুন

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে