Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৯-২০১৬

ফিক্সারদের আজীবন নিষিদ্ধের পক্ষে 'কুক'

ফিক্সারদের আজীবন নিষিদ্ধের পক্ষে 'কুক'

লন্ডন, ০৮ জুন- ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় কলঙ্কের নাম হচ্ছে ফিক্সিং। স্পট ফিক্সিং এবং ম্যাচ ফিক্সিং এই দুই নামেই ফিক্সিং চলছে ক্রিকেট দুনিয়ায়। বাংলাদেশের আশরাফুল থেকে শুরু করে পাকিস্থানের সালমান বাট, ওয়েস্ট ইন্ডিজের সেমুয়েল অনেক তারকা-মহাতারকাই এই ফাঁদে পা দিয়েছেন।

সকলকেই শাস্তি ভোগ করতে হয়েছে।অনেকে শাস্তি ভোগ করে আবার খেলায় ফিরেছেন, মাতিয়েছেন গোটা বিশ্ব। তবে, অপরাধ তো অপরাধই; তার জন্য শাস্তি পেতেই হবে।

সেই সূত্র ধরেই ম্যাচ গড়াপেটার সঙ্গে জড়িত ক্রিকেটারদের আজীবন নির্বাসিত করার পক্ষে ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিস্টার কুক। তবে একইসঙ্গে তিনি বলেছেন, ম্যাচ গড়াপেটার সঙ্গে জড়িত থাকার দায়ে নির্বাসিত হয়ে ফিরে আসা পাক পেসার মহম্মদ আমিরের সঙ্গে খেলতে সমস্যা নেই।

৬ বছর আগে লর্ডস টেস্টে দুই সতীর্থ সলমন বাট ও মহম্মদ আসিফের সঙ্গে মিলে স্পট ফিক্সিং করেছিলেন আমির। তিনি ইচ্ছাকৃতভাবে নো বল করেন। এই অপরাধের জন্য তাঁর কারাদণ্ড হয়। ক্রিকেট থেকে পাঁচ বছরের জন্য নির্বাসিত হতে হয় এই বাঁ হাতি জোরে বোলারকে।

সেই আমির ফের ইংল্যান্ড সফরের জন্য ঘোষিত পাক দলে আছেন। তাঁর প্রত্যাবর্তনের টেস্ট হবে লর্ডসেই। কুকের মতে, আমির যে অপরাধ করেছেন তার জন্য উপযুক্ত সাজা পেয়েছেন। তিনি যে সময় এই অপরাধ করেছিলেন, তখন আজীবন নির্বাসনের ধারা ছিল না। তাই আমিরের সঙ্গে খেলতে তাঁর কোনও আপত্তি নেই। তবে আগামী দিনে ম্যাচ গড়াপেটার জন্য কঠোরতম সাজার ব্যবস্থা করা উচিত।

ক্রিকেট হচ্ছে ভদ্রলোকের খেলা। এখানে থাকবে আবেগ, বুদ্ধিমত্তা, সাহসিকতা ইত্যাদি। কিন্তু যদি এতে থাকে মাঠের বাহিরের কোন অক্রিকেটীয় দিক নির্দেশনা, তবে তা নিশ্চয়ই ক্রিকেটের জন্য অশুভকর সাথে ক্রিকেটার এবং ক্রিকেটপ্রেমীদের জন্যও।

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে