Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৮-২০১৬

জুকারবার্গ বিহীন ফেসবুক কেমন হবে?

জুকারবার্গ বিহীন ফেসবুক কেমন হবে?

নিউইয়র্ক,০৮ জুন- একটা সময় পৃথিবীতে ফেসবুক ছিলো না। মার্ক জুকারবার্গ নামে কোন ব্যক্তিকে তখন পৃথিবীর কিছু নির্দিষ্ট মানুষ ছাড়া আর কেউ চিনতো না। দিন গড়িয়েছে। ফেসবুক নামে একটি সোশ্যাল মিডিয়ার জন্ম হয়েছে। এক ডরমিটরি থেকে এই সামাজিক যোগাযোগ মাধ্যম জন্ম নিলেও সারা পৃথিবীতে এখন ১৬৫ কোটির বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে। সে হিসেবে ফেসবুক নির্মাতা মার্ক জুকারবার্গকে চেনা লোকের সংখ্যা গুণতে এখন ক্যালকুলেটরের সাহায্য নেয়া যেতেই পারে। আচ্ছা যদি এমন হয়, ফেসবুকে আর নেই জুকারবার্গ?কেমন হবে? 

এমন আশঙ্কা আপনার মনে না আসলেও ফেসবুক পরিচালনা পর্ষদের মনে এসেছে। তাই তারা এমন কিছু নিয়ম প্রণয়ন করেছেন যাতে জুকারবার্গকে সারা জীবন ফেসবুকে ধরে রাখা যায়। এই পর্ষদ প্রস্তাব দিয়েছেন, ফেসবুকের পরিচালনা পর্ষদ প্রস্তাব দিয়েছে, ভবিষ্যতে কোনো কারণে জুকারবার্গ যদি ফেসবুক ছেড়ে চলে যান, তবে তিনি ফেসবুক নিয়ে তার ভোট দেওয়ার অধিকাংশ ক্ষমতা হারাবেন। অর্থাৎ, ফেসবুক নিয়ন্ত্রণের ক্ষমতা হারাবেন তিনি। তার মতামতের তেমন গুরুত্ব থাকবে না। 

যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে জমা দেওয়া এক নথিতে ফেসবুক বোর্ড বলেছে, জুকারবার্গ-পরবর্তী ফেসবুকের ভবিষ্যৎ নির্ধারণে যে প্রস্তাব দেয়া হয়েছে, তাতে ফেসবুকে যাদের শেয়ার আছে, তারা ভোট দেবেন। জুকারবার্গের ‘ক্লাস বি’ শেয়ার ‘ক্লাস এ’ শেয়ারে রূপান্তরিত হবে।

রয়টার্স জানিয়েছে, ২০১৬ সালের ৩ জুন পর্যন্ত হিসাবে জুকারবার্গ ফেসবুকে ৪০ লাখ ‘ক্লাস এ’ শেয়ার ও ৪১ কোটি ৯০ লাখ ‘ক্লাস বি’ শেয়ারের মালিক। এর মাধ্যমে তিনি একাই ভোটের ক্ষেত্রে ৫৩ দশমিক ৮ শতাংশ ক্ষমতা রাখেন।

চলতি বছর ২০ জুন হতে যাচ্ছে ফেসবুকের বার্ষিক সাধারণ সভা। সভায় এই প্রস্তাবের ওপর ভোট হবে। ভবিষ্যৎ ফেসবুক প্রধানের ক্ষমতা যাতে সীমাবদ্ধ না থাকে, সে জন্যই এই প্রস্তাব বানানো হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।

চলমান রীতি অনুযায়ী, জুকারবার্গ ‘ক্লাস বি’ শেয়ার রাখার অনুমোদন রাখেন এবং তিনি প্রতিষ্ঠান ছাড়ার পরও ভোটের ক্ষমতায় অধিকাংশ ক্ষমতা রাখেন। এমনকি তার মৃত্যুর পরেও তার ভোটের ক্ষমতা আর ‘ক্লাস বি’ শেয়ার তার উত্তরাধিকারদের মধ্যে দিয়ে যেতে পারবে।

জুকারবার্গকে কতটা ভালোবাসে তার কর্মীরা নির্ণয় করার জন্য অন্য কোন সমীকরণের দরকার আছে কি? 

এ আর/২০:০৫/০৮ জুন

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে