Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৮-২০১৬

নতুন আইনে, ডাক্তাররা ইচ্ছে মত ফি নিতে পারবেন না

নতুন আইনে, ডাক্তাররা ইচ্ছে মত ফি নিতে পারবেন না

ঢাকা,০৮ জুন - স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, প্রাইভেট ডাক্তাররা ইচ্ছে মত ফি নিতে পারবে না। এ লক্ষ্যে চিকিৎসকদের প্রাইভেট প্রাকটিসের ফি হালনাগাদ করতে সরকার নতুন আইন করতে যাচ্ছে। তখন চাইলে ডাক্তাররা ইচ্ছেমত ফি নিতে পারবে না।
বুধবার জাতীয় সংসদে সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান। প্রশ্ন ছিল, প্রাইভেট প্র্যাকটিসে অনেক চিকিৎসক ‘খেয়ালখুশি অনুযায়ী অনৈতিকভাবে’ ফি আদায় করছে। আইন করে ডাক্তারদের ফি নির্দিষ্ট করতে সরকারের কোনো পরিকল্পনা আছে কি না।

জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে ‘দ্য মেডিকেল প্রাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২’ অনুযায়ী বেসরকারি পর্যায়ে চিকিৎসা সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকদের মেডিকেল ফি, কানসালটেশন ফি নির্ধারণ করা হয়েছে। ওই অধ্যাদেশ হালনাগাদ ও যুগোপযোগী করে ‘বেসরকারি চিকিৎসা সেবা আইন-২০১৬’ এর খসড়া শিগগিরই চূড়ান্ত করে মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে।

নতুন আইন হলে বেসরকারি পর্যায়ে চিকিৎসা সেবার ক্ষেত্রে ‘যুগোপযোগী ও হালনাগাদ ফি’ নির্ধারণ সম্ভব হবে বলে জানান মন্ত্রী।সাংসদ এ কে এম রোজাউল করিম তানসেনের অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “সরকারি হাসপাতালগুলোতে স্বাস্থ্য সেবা সম্প্রসারণে এক শিফটের পরিবর্তে দুই শিফটে বহিঃবিভাগ চালু করা হলে অধিক সংখ্যক জনগণ স্বাস্থ্য সেবা গ্রহণ করতে সক্ষম হবে।

এ লক্ষ্যকে সামনে রেখে সম্প্রতি পরীক্ষামূলকভাবে সরকারি হাসপাতালগুলোতে বৈকালিক বহিঃবিভাগ চালু করার জন্য প্রাথমিক পর্যায়ে ১০টি হাসপাতাল নির্বাচন করা হয়েছে।

সাংসদ এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন দেশের সকল সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইউনিট চালু ও সকল বিভাগীয় শহরে বিশেষায়িত শিশু হাসপাতাল প্রতিষ্ঠা করবে সরকার।

এ আর/১৮:১২/০৮ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে