Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৮-২০১৬

বাজেট আলোচনায় আগ্রহ নেই সাংসদদের!

বাজেট আলোচনায় আগ্রহ নেই সাংসদদের!


ঢাকা,০৮ জুন - ২০১৬-১৭ সালের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় আগ্রহ নেই সংসদ সদস্যদের। তাই বাজেটের ওপর আলোচনার প্রথম দিনেই বক্তা সংকটে আগেই অধিবেশন মুলতুবি ঘোষণা করা হয়েছে।

বুধবার সকালে সংসদ অধিবেশন শুরু হয়। শুরুতে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরের উপর আলোচনা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বের আলোচনা শেষ হয়েই প্রস্তাবিত বাজেট অধিবেশনের উপর আলোচনা শুরু হয়।
আলোচনায় অংশ নেন সরকারদলীয় ক্ষমতাসীন সদস্য আলী আশরাফ, আবু সাইদ আল মাহমুদ স্বপন, পঞ্চানন বিশ্বাস, ইসরাফিল আলম ও স্বতন্ত্র সদস্য তাহজীব আলম সিদ্দিকী।

ইসরাইফল আলমের বক্তব্যের পরপরই ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া অধিবেশনের দৃষ্টি আকর্ষণ করে বলেন, মাননীয় সদস্যবৃন্দ আমি আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। বাজেট আলোচনার জন্য মোট ৪৫ ঘণ্টা সময় নির্ধারণ করা হয়েছে।
এর মধ্যে ১০ ঘণ্টা বিরোধীদলের। বাকি সময়টা স্বতন্ত্র সংসদ সদস্যসহ সরকারি দলের। কিন্তু দুঃখের সাথে জানাচ্ছি যে, বিরোধী দলের একজন সদস্যেরও নাম দেওয়া হয়নি। সরকারিদলের সদস্যরা অনেকে উপস্থিত থাকলেও অনীহা প্রকাশ করছেন। বাধ্য হয়ে আমাকে সোয়া ১২টায় অধিবেশন মুলতুবি করতে হচ্ছে। মাহে রমজানের শুরুর দিন একই সময়ে সংসদ শুরু হয়ে আরও প্রায় এক ঘণ্টা দেরীতে শেষ হয়েছিল।

বুধবার ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। নিয়ম অনুযায়ী ক্ষমতাসীন ও বিরোধীদলের প্রধান হুইপ বা হুইপরা আগেই স্পিকারের কাছে বক্তাদের তালিকা দেন। বক্তার সময়ও তারাই নির্ধারণ করে দেন। সে তালিকা অনুযায়ী স্পিকার বক্তব্য দেওয়ার আহ্বান জানান। তবে কারও সময় বাড়ানোর প্রয়োজন হলে সেটা স্পিকারই বাড়িয়ে দেন।

তবে বিরোধীদলসহ সময়ের সঙ্গে প্রয়োজনীয় নাম না পেয়ে ডেপুটি স্পিকার বলেন, আপনারা এখন নাম দিচ্ছেন না। কিন্তু পরবর্তীতে আপনারা সময় চাইলে আপনাদের চাহিদা মতো সময় দেওয়া যাবে বলে আমি বিশ্বাস করি না।
গত ১ জুন শুরু হয় সংসদের একাদশ অধিবেশন। পরদিন অর্থমন্ত্রী নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব করেন। গত সোম ও মঙ্গলবার ২০১৫-১৬ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা করে তা পাশ হয়।

এ আর/১৭:৪৯/০৮ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে