Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৮-২০১৬

গলার ক্যান্সারের এসব লক্ষণ অবহেলা করবেন না ভুলেও

কে এন দেয়া


গলার ক্যান্সারের এসব লক্ষণ অবহেলা করবেন না ভুলেও

বিভিন্ন প্রাণঘাতী ক্যান্সারের মাঝে একটি হলো গলার ক্যান্সার। অন্যান্য ক্যান্সারের মতোই প্রাথমিক পর্যায়ে বেশীরভাগ সময়েই এর উপসর্গ বোঝা যায় না। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে বোঝা যেতে পারে। আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন অথবা মদ্যপানের অভ্যাস থাকে, তাহলে আপনার ঝুঁকি আরও বেশি হতে পারে। এসব উপসর্গ আপনার শরীরেও আছে কিনা তা লক্ষ্য করুন।
 
১) গলা বা ঘাড়ে ফোলা অংশ
আগে ছিলো না অথচ ইদানিং গলায় কোনো একটা জায়গা ফুলে আছে, পিন্ড হয়ে আছে- এক্ষেত্রে চিন্তিত হতে পারেন। গলার ক্যান্সার থেকে মেটাস্ট্যাসিসের মাধ্যমে ঘাড়ে বা গলার বাইরের দিকে, বিশেষ করে চিবুকের ঠিক নিচে এমন পিণ্ড দেখা দিতে পারে।
 
২) কণ্ঠস্বরে পরিবর্তন
ভোকাল কর্ডে ক্যান্সার অনেক সময়ে কণ্ঠস্বরকে রুক্ষ, খসখসে করে ফেলে। কণ্ঠের মাঝে অন্যরকম পরিবর্তনও আসতে পারে। যদি দুই সপ্তাহের মাঝে এই রুক্ষ কণ্ঠ দূর না হয় তবে ডাক্তার দেখান।
 
৩) আপনার বা আপনার সঙ্গীর HPV আছে
Human papillomavirus (HPV) এর কারণে নারীদের সারভিক্যাল ক্যান্সারের প্রকোপ বাড়ে। কিন্তু ইদানিং ওরাল সেক্সের কারণে পুরুষদের মাঝেও এর কারণ থ্রোট ক্যান্সার হবার সম্ভাবনা বেড়ে গেছে। আপনার বা আপনার সঙ্গীর শরীরে HPV থাকলে আপনার গলার ক্যান্সার হবার ঝুঁকি বেশি থাকবে।
 
৪) গলায় কিছু আটকে থাকার অনুভূতি
ঢোক গিলতে গিয়ে মনে হচ্ছে গলায় কিছু একটা আটকে আছে। হয়তো গলায় ক্যান্সারের কারণে টিউমার আছে, যাতে এই অনুভূতি হচ্ছে আপনার। গলার ক্যান্সারের খুব সাধারণ একটি উপসর্গ এটি।
 
৫) কফের সাথে রক্ত
কাশি বা কফের সাথে রক্ত কখনোই ভালো লক্ষণ নয়। নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস বা যক্ষ্মার ক্ষেত্রেও এটা দেখা দিতে পারে। সাধারণত এই রক্ত তাজা লাল হয় এবং এতে বাতাস ও মিউকাসের কারণে বুদবুদ মিশে থাকে।
 
৬) সবসময় গলা ব্যথা
আপনার শরীর মোটামুটি সুস্থ কিন্তু সবসময়েই গলা খুসখুস করছে, খচখচ করে ব্যথা করছে এটা গলার ক্যান্সারের আরেকটি লক্ষণ। ভোকাল কর্ডের নিচে হওয়া ছোট ছোট টিউমার এই উপসর্গ তৈরি করতে পারে।
 
এছাড়াও অন্যান্য উপসর্গগুলো হলো-
১। কানে ব্যথা
২। ওজন কমে যাওয়া
৩। কথা স্পষ্ট না হওয়া
৪। চোখ, চোয়াল, ঘাড়ে ব্যথা
৫। নাক দিয়ে রক্তপাত

আর/১২:১৪/০৮ জুন

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে