Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৭-২০১৬

ম্যালওয়ার ঝুঁকিতে এশিয়ায় বাংলাদেশের অবস্থান তৃতীয়

ম্যালওয়ার ঝুঁকিতে এশিয়ায় বাংলাদেশের অবস্থান তৃতীয়

ইন্টারনেট ভাইরাসের সম্ভাব্য আক্রমণে এশিয়ার সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তিন নম্বরে বলে জানিয়েছে মাইক্রোসফটের এশিয়া শাখা মাইক্রোসফট এশিয়া। মঙ্গলবার ২০১৬ সালের ম্যালওয়ার সংক্রমণ সূচকের কার্যক্রম শুরু করেছে তারা। ওই সূচকেই বাংলাদেশের এই অবস্থান উঠে আসে।

মাক্রোসফটের তালিকায় ঝুঁকিপূর্ণ পাঁচটি দেশের মধ্যে চারটিই এশিয়া প্যাসিফিক অঞ্চলে অবস্থিত। এগুলো হচ্ছে যথাক্রমে: পাকিস্তান, ইন্দোনেশিয়া, বাংলাদেশ এবং নেপাল। এই চারটি দেশই ৪০ শতাংশ বা তার বেশি ম্যালওয়ার সংক্রমণের ঝুঁকিতে আছে। বিশ্বের অন্যান্য দেশগুলোতে এই হার ২০.৮ শতাংশ।

সংক্রামক হিসেবে শীর্ষ তিনটি ম্যালওয়ারের একটি হচ্ছে গ্যামারু। এটা এমন একটি কম্পিউটার সংক্রমণকারী জীবাণু, যা ট্রোজানের মতো করে ছড়ায়। বাকি দুটি হচ্ছে, স্কিয়াহ এবং পিলস। এসব ম্যালওয়ার আপাত কোনো ক্ষতি না করলেও ব্যবহাকারীর ব্যক্তিগত তথ্য চুরি, আরো অন্যান্য ম্যালওয়ার ডাউনলোড এমনকি হ্যাকরকে কম্পিউটারে প্রবেশের সুবিধা দিতে ব্যবহৃত হতে পারে এগুলো।

মাইক্রোসফটের নিরাপত্তা প্রদানকারী সংস্থা ‘ম্যালওয়ার প্রোটেকশন সেন্টার’ এবং ‘মাক্রোসফট সিকিউরিটি ইন্টেলিজেন্স রিপোর্ট’র দেয়া তথ্যের ভিত্তিতে সূচকটি প্রকাশ করা হয়েছে।

মূলত এর আগে ইন্টারনেট নিরাপত্তা দল ‘উইনডোজ ডিফেন্ডার অ্যাডভান্সড থ্রেট হান্টিং’ জানায়, প্লাটিনাম নামের একটি ইন্টারনেট অপরাধীদের দল ২০০৯ সাল থেকে সরকারের বিভিন্ন সংস্থা, প্রতিরক্ষা বাহিনী, গোয়েন্দা সংস্থা এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার টেলিযোগাযোগ সুবিধা প্রদানকারীদের টার্গেট করে তথ্য চুরির চেষ্টা করে আসছে।

আর/১০:০৪/০৭ জুন

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে