Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৭-২০১৬

আরও ৩ বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন

আরও ৩ বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন

ঢাকা, ০৭ জুন- বর্তমানগুলোর মান নিয়ে প্রশ্নের মধ্যে আরও তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন দিয়েছে সরকার। এনিয়ে বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ৯৫টিতে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. হেলাল উদ্দিন মঙ্গলবার নতুন বিশ্ববিদ্যালয় অনুমোদনের কথা জানান।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ঢাকার কেরানীগঞ্জে স্থাপনের জন্য অনুমোদন পেয়েছে ‘রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়’। এর প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছেন শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান। বিশ্ববিদ্যালয়টির ইংরেজি নাম ‘টেগোর ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ আর্টস’।

নতুন অনুমোদন পাওয়া ‘ইউনিভার্সিটি অব গ্লোবাল ​ভিলেজ’ হবে বরিশালে। এর উদ্যোক্তা হিসেবে রয়েছেন বরিশালের বেসরকারি ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের চেয়ারম্যান ইমরান চৌধুরী।

এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আওয়ামী লীগের কয়েকজন কেন্দ্রীয় নেতা জড়িত আছেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

নারায়ণগঞ্জে স্থাপিত হবে ‘রূপায়ণ এ কে এম শামসুজ্জোহা বিশ্ববিদ্যালয়’, যার উদ্যোক্তা হিসেবে নাম রয়েছে লিয়াকত আলী খানের।

হেলাল উদ্দিন বলেন, “প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দেওয়ার পর তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দিয়ে মন্ত্রণালয় আদেশ জারি করেছে।”

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে বিভিন্ন মহল দীর্ঘদিন থেকেই প্রশ্ন তোলা হচ্ছে।

বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মান একেবারে নিম্ন পর্যায়ে বলে গত ৩১ মে এক অনুষ্ঠানে মন্তব্য করেন প্রধান বিচারপতি এস কে সিনহা।

গত ৫ জানুয়ারি এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, সরকারের বেঁধে দেওয়া শর্ত পূরণ না করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বেশি দিন চলতে পারবে না।

যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার সাত বছর পার করেছে তাদের গত ১৫ সেপ্টেম্বরের মধ্যে নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরে শিক্ষা মন্ত্রণালয় চতুর্থ দফায় সময় বেঁধে দিয়েছিল।

তবে সরকারের এই নির্দেশনা মেনে সাত বছর ধরে ক্যাম্পাস পরিচালনা করছে এমন ৫২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৭টি সম্পূর্ণভাবে নিজস্ব ক্যাম্পাসে গেছে, ২৭টি আংশিক স্থানান্তর করেছে।

শর্তানুযায়ী, নতুন অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়াকৃত ভবন থাকতে হবে।

এছাড়া কমপক্ষে তিনটি অনুষদের অধীতে ছয়টি বিভাগ খোলা ছাড়াও নতুন বিশ্ববিদ্যালয়গুলোকে পর্যাপ্ত শ্রেণিকক্ষ, গ্রন্থাগার, গবেষণাহার এবং শিক্ষার্থীদের জন্য কমনরুম ও সেমিনারসহ পর্যাপ্ত অবকাঠামো রাখতে বলা হয়েছে।

এর আগে গত ১০ জানুয়ারি ঢাকায় দুটি, চট্টগ্রাম, খুলনা, কুষ্টিয়া ও মানিকগঞ্জে একটি করে মোট ছয়টি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দেয় সরকার।

আর/১০:০৪/০৭ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে