Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৭-২০১৬

রমজানের উপবাসে বিধিনিষেধ জারি চিনের

রমজানের উপবাসে বিধিনিষেধ জারি চিনের

বেইজিং, ০৭ জুন- সন্ত্রাসদীর্ণ জিংজিয়াং প্রদেশে রমজান পালনে নানা বিধিনিষেধ জারি করল চিন। মুসলিম অধ্যুষিত এই প্রদেশে রমজানের সময় এবার থেকে রেস্তোঁরা খোলা থাকবে। রমজান চলাকালীন সাধারণ মানুষ যাতে খাবারের সমস্যায় না ভোগেন, সে জন্য এই ঘোষণা বলে তারা জানিয়েছে। এছাড়া দীর্ঘদিন ধরেই জিংজিয়াংয়ে সরকারি কর্মীরা রমজানের উপবাসে অংশ নিতে পারেন না। একইভাবে নিষেধাজ্ঞা রয়েছে ছাত্রছাত্রী ও ছোট ছেলেমেয়েদের ওপরেও।

ঈশ্বরে অবিশ্বাসী চিনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি নোটিশ দিয়ে জানিয়েছে, দলীয় সদস্য, ক্যাডার, সরকারি কর্মী, পড়ুয়া ও নাবালকেরা রমজানের উপোস করতে পারবেন না। কোনও রকম ধর্মীয় অনুষ্ঠানেও তাঁদের যোগ দেওয়া নিষেধ। রমজান চলছে বলে খাবার ও পানীয় বিক্রিয় ব্যবসা বন্ধ রাখাও চলবে না। ধর্মীয় কারণে কারও যেন সঙ্কট না হয় তা দেখার জন্যই এই সিদ্ধান্ত। তবে মুসলিম রেস্তোঁরা মালিকরা দোকান খোলা রাখবেন কিনা, সেটা তাঁদের ব্যাপার। সরকারি কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে, বাবা মায়ের সঙ্গে কথা বলতে, যাতে রমজানের সময় তাঁরা উপোস না করেন।

চিনা সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেস। তাদের দাবি, চিন আশঙ্কা করছে, উইঘুরের মুসলিমরা বেজিংয়ের পক্ষে বিপজ্জনক। জিংজিয়াং প্রদেশে বাস করেন ১ কোটিরও বেশি উইঘুর মুসলিম। এই জায়গায় বিচ্ছিন্নতাবাদ সবথেকে বেশি। স্বাধীনতা সহ অন্যান্য দাবিতে চিনা নিরাপত্তারক্ষীদের সঙ্গে স্থানীয় জঙ্গিদের বারবার সংঘর্ষ হয়েছে।

আর/১৭:১৪/০৭ জুন

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে