Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-০৬-২০১৬

ক্ষমতাধর নারীর তালিকায় প্রধানমন্ত্রী এবার ৩৬ নম্বরে

ক্ষমতাধর নারীর তালিকায় প্রধানমন্ত্রী এবার ৩৬ নম্বরে

ঢাকা, ০৬ জুন- বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩৬ নম্বরে উঠে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোর্বস ম্যাগাজিনের করা এ তালিকায় গতবার তাঁর অবস্থান ছিল ৫৯তম। আজ সোমবার এ তালিকা প্রকাশ করে সাময়িকীটি।

তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস বলেছে, ২০০৯ সাল থেকে বিশ্বের অষ্টম জনবহুল (জনসংখ্যা ১৬ কোটি ২০ লাখ) দেশটির নেতৃত্ব দিচ্ছেন এই নারী।

বিবিসির খবর অনুযায়ী রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি ও সেবা খাতে প্রতিনিধিত্বকারী ২৯ দেশের নারীরা আছেন ১০০ জনের এ তালিকায়। যার ৫১ জনই যুক্তরাষ্ট্রের, দ্বিতীয় সর্বোচ্চ নয়জন চীনের। এ ছাড়া তালিকায় ৩২ জন প্রধান নির্বাহী, ১২ জন বিশ্বনেতা ও ১১ জন বিলিয়নেয়ার রয়েছেন।

এ ছাড়া ফোর্বস জানিয়েছে, এই ১০০ নারী এক ট্রিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ন্ত্রণ এবং বিশ্বের অর্ধেক মানুষকে প্রভাবিত করেন।

তালিকায় এবারও বিশ্বের শীর্ষ ক্ষমতাধর নারী হিসেবে স্থান পেয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। দ্বিতীয় অবস্থান ধরে রেখেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

মাইক্রোসফটের মালিক বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস এবার একধাপ পিছিয়ে রয়েছেন চতুর্থ অবস্থানে। তৃতীয় স্থানে উঠে এসেছেন গতবার চতুর্থ স্থানে থাকা যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ার জ্যানেট ইয়েলেন। শীর্ষ দশের মধ্যে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিনা লগার্ড এবারও আছেন ষষ্ঠ স্থানে। যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মিশেল ওবামা ঠাঁই পাননি শীর্ষ দশে। গতবার তিনি দশম স্থানে থাকলেও এবার তাঁর অবস্থান ১৩তম।

তালিকায় ১২তম স্থানে রয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জেয়েন হাই, গতবার তিনি ছিলেন ১১তম স্থানে।

ফোর্বসের করা এবারের তালিকায় সবচেয়ে বেশি বয়সী নারী হিসেবে তালিকায় স্থান করে নিয়েছেন যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯০ বছর বয়সী রানির অবস্থান ২৯তম। গতবার তাঁর অবস্থান ছিল ৪১তম। আর তালিকায় স্থান পেয়েছে সবচেয়ে কম ৪১ বছর বয়সী ইয়াহুর প্রধান নির্বাহী মেরিজা মোয়ের।

আর/১০:১৪/০৬ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে