Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৬-২০১৬

হ্যাকের শিকার জাকারবার্গ

ফুয়াদ তানভীর অমি


হ্যাকের শিকার জাকারবার্গ

বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের প্রধান হওয়া সত্ত্বেও হ্যাকারদের হাত থেকে নিস্তার পাননি মার্ক জাকারবার্গ। 'আওয়ারমাইন' নামের সক্রিয় একটি হ্যাকারদল তার কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট হ্যাক করেছে।

বিবিসি জানিয়েছে, জাকারবার্গের ইনস্টাগ্রামসহ, টুইটার, লিঙ্কডইন এবং পিনটারেস্ট অ্যাকাউন্ট হ্যাক করেছে ওই হ্যাকার দল। এমনকি তার টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করে তাতে টুইটও করা হয়েছে বলেও জানানো হয়। ৫ জুন জাকারবার্গের অ্যাকাউন্ট হ্যাকের ঘটনা ঘটে।

হ্যাক করার পর তার টুইটার অ্যাকাউন্ট থেকে বেশ কয়েকটি টুইট বার্তা প্রদান করে আউয়ারমাইন। বার্তায় অ্যাকাউন্ট হ্যাকের বিষয়টি স্বীকারও করেছে দলটি।

একটি টুইট বার্তায় হ্যাকের বিষয়টি নিশ্চিত করে হ্যাকার দলটি তাদের সঙ্গে যোগাযোগ করার আহবান জানায়। তাদের পক্ষ থেকে বলা হয়, "হেই @finkd আমরা আপনার টুইটার, ইনস্টাগ্রাম এবং পিন্টারেস্ট অ্যাকাউন্টের অনুমতি পেয়েছি, আমরা শুধু আপনাদের নিরাপত্তা পরীক্ষা করছি, দয়া করে আমাদের সঙ্গে যোগাযোগ করুন।"

এছাড়াও জাকারবার্গের পিন্টারেস্ট অ্যাকাউন্টের স্ক্রিনশট টুইট করেছেন বেন হাল নামের এক ডেভলাপার।

ধারণা করা হচ্ছে ২০১২ সালে লিঙ্কডইন হ্যাকের মাধ্যমেই এই হ্যাক চালানো হয়েছে। মে মাসেই এক প্রতিবেদনে বলা হয়, ওই হ্যাকের ঘটনায় ১১ কোটি ৭ লাখ ইউজার নেইম এবং পাসওয়ার্ড চুরি করা হয়। এগুলো পরে ৫ বিটকয়েনে বিক্রি করা হয়, যার মূল্য হিসাব করা হয় ২৩০০ মার্কিন ডলার। পাসওয়ার্ডগুলো সংকেতায়িত হলেও সেগুলো ভাঙা খুব কঠিন নয় বলেও উল্লেখ করা হয়।

জাকারবার্গের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা তা এখনও নিশ্চিত করে জানা যায়নি। তার ইনস্টাগ্রামে তিনি মাত্র ৩০টি ছবি পোস্ট করেছেন এবং তার অনুসারীর সংখ্যা ৬ লাখ। আর টুইটার অ্যাকাউন্টে ৪০ হাজার অনুসারী থাকলেও ২০১২ সালের পর থেকে সেখানে কোনো টুইট করেননি তিনি।

আর/১৭:১৪/০৬ জুন

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে