Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৬-২০১৬

শিশুকে অংক শেখান মজার খেলায়!

শিশুকে অংক শেখান মজার খেলায়!

একটি নিষ্পাপ শিশু যখন পৃথিবীতে আসে তখনই তাকে নিয়ে শুরু স্বপ্নের জ্বাল বোনা। কেমন হবে তার স্কুল, কোথায় পড়বে, নিশ্চয়ই অনেক বুদ্ধিমান হবে, সহজে সব শিখে ফেলবে এমন প্রত্যাশা থাকে সব বাবা-মায়েরই। কিন্তু শিশুকে শেখানোর বেলায় ঠিকই আমরা বেছে নিই গৎবাঁধা বই, তাতে প্রিন্ট করা কিছু ছবি। আর আধুনিক বইগুলো ছন্দমিল ভুলে জটিল সব শব্দ ব্যবহার করে যা শিশুদের জন্য খুবই দূর্বোধ্য।

আমাদের মনে রাখতে হবে, শিশু যা শিখছে তার সবই নতুন। শুরুটা যত সহজ এবং বুদ্ধিদীপ্ত হবে ততই তার মেধা বিকাশের সুযোগ হবে। যেমন, আপনি শেখালেন, অ তে অজগর। অজগর একটি সাপ। শিশু যখন জানতে চাইবে অজগর কী, তখন তাকে আপনি টিভিতে, চিড়াইয়াখানায় নিয়ে যেয়ে অজগর দেখাতে পারবেন। কিন্তু আপনি যদি তাকে শেখান, অ তে অস্থি, তাহলে এটি কী সেটা বোঝানো আপনার নিজের পক্ষেই জটিল হয়ে দাঁড়াবে। আর একবার শিশু যদি না বুঝে মুখস্থ করতে শুরু করে তাহলে সেটা তার অভ্যাস হয়ে দাঁড়াতে পারে।

এখনকার সময়ের বাবা মায়ের একটি সাধারণ অভিযোগ, তাদের সন্তানেরা পড়তে চায় না। আসুন আমরা শেখানোর ধরণটা বদলে ফেলি। শিশু শুধুই খেলাধূলা ভালবাসে? আসুন খেলতে খেলতেই শেখাই তাকে। শিশুকে সহজে অংক শেখানোর কয়েকটি উপায় তুলে ধরছি এখানে।

ঘড়ির সময়
ঘড়ির সময় শেখাতে ছবির আইডিয়াটি চমৎকার। এভাবে ঘড়ি বানিয়ে কয়েকদিন তাকে সময়ের হিসেবটা বোঝান। ২ সপ্তাহেই আয়ত্তে চলে আসবে। এরপর আর ভুল হবে না সময় বলতে।

তৈরি করা নিজের বাগান

শিশুকে কাগজ আর রং দিয়ে বসিয়ে দিন। তাকে গাছ আঁকতে উৎসাহী করতে পারেন। আবার নিজেও এঁকে দিতে পারেন। কিছু রঙ্গীন ছোট-বড় বল দিন। গাছে লেখা সংখ্যা অনুযায়ী গাছের উপরে বল রাখতে বলুন। সংখ্যাটি দেখতে কেমন এটাও যেমন তার জানা হয়ে গেল, একই সাথে গুণতে পারা শিখে যাবে সে। আবার শূন্যের ব্যবহারও শেখাতে পারেন গাছ একেই (বামে)।

ছোট-বড়

’greater than’ and ’less than’ শেখাতে কাজে লাগবে এই পদ্ধতিটি।

সকালের নাস্তা

নাস্তায় কী খেতে দিচ্ছেন শিশুকে? ডোনাট বা চকোলেট? রোজকার রুটি-ডিম-দুধের সাথে এমন কোন আইটেম রাখুন যা গুণতে সাহায্য করবে। শিশুর খাবারের টেবিলটি সাজিয়ে ফেলুন ছবির মত করে।

আপেল দিয়ে যোগ, বিয়োগ, গুন, ভাগ

১ টা আপেলকে ১ সংখ্যা ধরুন। এরপর কেটে ২, ৪... এভাবে শিশুকে গুণতে শেখান। আপেলের টুকরোগুলো দিয়ে যোগ, বিয়োগ, গুণ, ভাগও শেখানো সম্ভব সহজে।

হাঁটতে হাঁটতে শেখা

আপনার ঘরের মেঝেকে বানিয়ে ফেলুন অংকের বই। সংখ্যা লিখে দিন। গুণে গুণে আসতে বলুন আপনার শিশুকে। মাত্র কয়েকদিনেই গুণতে শিখে যাবে সে।

'ভাগ'

গোল কাগজে ঘড়ির সংখ্যা বসিয়ে এভাবে শেখাতে পারেন 'ভাগ' করা। অর্ধেক, একতৃতীয়াংশ, একচতুর্থাংশ শেখানো যাবে আপনার ভাবনার চাইতেও অনেক দ্রুত।

সংখ্যা সাজানো

এভাবে কাগজে সংখ্যা এঁকে এলোমেলো করে রেখে ক্রমানুসারে সাজাতে বলুন শিশুকে। খেলতে খেলতে এই শেখা শিশুর সাধারণ অনেক ভুল শুধরে দেবে।

এ আর/ ১৫:৩৫/০৬ জুন

 

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে