Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৬-২০১৬

রহস্যের স্রষ্টা নীহাররঞ্জনের জন্মদিন আজ

রহস্যের স্রষ্টা নীহাররঞ্জনের জন্মদিন আজ

প্রখ্যাত লেখক ও জনপ্রিয় রহস্য কাহিনীকার নীহারঞ্জন গুপ্তের অনন্য সৃষ্টি গোয়েন্দা চরিত্র 'কিরীটি রায়' উপমহাদেশে খ্যাতির শীর্ষে। সেই থেকেই তিনি 'রহস্যের স্রষ্টা' হিসেবে উপমহাদেশে স্মরণীয় হয়ে আছেন। আজ এই রহস্য মানবের '১০৫ তম' জন্ম দিন। ১৯১১ সালের আজকের এই দিনে (৬ জুন) যশোর জেলায় জন্ম গ্রহণ করেন তিনি। ৭৪ বছর বয়সে মৃত্য বরণ করেন নীহারঞ্জন গুপ্ত। তার মৃত্যু হয়েছিল ১৯৮৬ সালের ২০ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের কলকাতায়।

লেখক হিসেবে নীহারঞ্জন যতটা সমাদৃত ছিলেন, ঠিক ততটাই ছিলেন চিকিৎসক হিসেবে। ছাত্রাবস্থায় তার বড় বোন পোকার কামড়ে মারা যায়। ফলে চিকিৎসা বিজ্ঞানের মহান পেশায় নিয়োজিত থেকে এই রোগ সাড়ানোর জন্য স্বপ্ন দেখেন ও পরবর্তী জীবনে তা বাস্তবায়ন করেন।
অনন্য এই মানবের শিক্ষাজীবনের গণ্ডি ১৯৩০ সালে কোন্নগর উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন অর্জন করার মধ্যদিয়ে অগ্রণীত হয়। পরে কৃষ্ণনগর কলেজ থেকে আই.এসসি ডিগ্রী এবং কলকাতায় কারমাইকেল মেডিকেল কলেজ থেকে ডাক্তারি এরপর লন্ডন থেকে চর্মরোগ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করে সমাপ্তি টানেন।

১৯৪৭ এ দেশভাগের কিছুকাল আগে ৪৪'র গোড়ায় কলকাতা মেডিকেল কলেজে তার কর্মজীবন শুরু করেন। এর মধ্যেই নীহারঞ্জন তার লেখনী ভাণ্ডার সমৃদ্ধ করেন। রচনা করেন 'রাজকুমার' এর মত জনপ্রিয় অনেক উপন্যাস ও গল্প। যেখানে 'কিরীটি রায়' এর মত বিখ্যাত গোয়েন্দা কাহিনীর সৃষ্টি তাকে রহস্য মানব হিসেবেই পৃথিবীর বুকে তুলে ধরে।

এ পর্যন্ত প্রায় পঁয়তাল্লিশটি উপন্যাসকে বাংলা ও হিন্দি ভাষায় চলচ্চিত্রায়ণ করা হয়েছে টালিউড ও বলিউডের চলচ্চিত্রাঙ্গনে। নীহারঞ্জন মোট দুই শতাধিক গ্রন্থ রচনা করে গেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য, "কালোভ্রমর, মৃত্যুবাণ, কালনাগ, উল্কা, উত্তরফাল্গুনী, হাসপাতাল, কলঙ্কিনী কঙ্কাবতী, লালুভুলু, রাতের রজনীগন্ধা, কিরীটি অমনিবাস, অপারেশন"।

এ আর/ ১৪:০৩/০৬ জুন

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে