Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৬-২০১৬

পৃথিবীর ইতহাসের সবচেয়ে বিলাসবহুল ৫টি পার্টি

পৃথিবীর ইতহাসের সবচেয়ে বিলাসবহুল ৫টি পার্টি

একটা পার্টি বা সামাজিক অনুষ্ঠানে ঠিক কতটা বিলাসিতা করা যেতে পারে, ব্যয় করা যেতে পারে কতটা অর্থ? এখানে রইল আধুনিক যুগের এমন ৫টি সামাজিক অনুষ্ঠানের হদিশ যারা বিখ্যাত হয়ে রয়েছে তাদের এলাহি বন্দোবস্ত ও বিপুল অর্থব্যয়ের কারণে—

১. রানি এলিজাবেথের ৬০ বছর পূর্তি উৎসব:

ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসন আরোহণের ৬০ বছর পূ্র্তি উৎসব পালিত হয় ২০১২ সালে। মনে করা হয়, এটিই আধুনিক যুগেক ব্যয়বহুল সামাজিক অনুষ্ঠান। চার দিন ধরে চলা এই অনুষ্ঠানের জন্য খরচ হয়েছিল ৩ বিলিয়ন পাউন্ড, অর্থাৎ টাকার অঙ্কে ৩০ হাজার কোটি টাকা। উৎসব উপলক্ষে ১০০০টি বোট পাশাপাশি জলে ভাসিয়ে তৈরি করা হয়েছিল একটি ফ্লোটিলা। গোটা লন্ডনের নদীনালা জুড়ে ভেসে বেড়িয়েছিল সেটি। আর আনন্দ-ফূর্তির জন্য যে বন্দোবস্ত ছিল তা প্রায় বর্ণনার অতীত। সাধারণ মানুষের করের টাকায় এহেন বিলাসিতার বিষয়টি নিয়ে অবশ্য সমালোচনাও হয়েছিল যথেষ্ট।

২. যুবরাজ উইলিয়ামের সঙ্গে ক্যাথারিন মিডলটনের বিবাহানুষ্ঠান:

ঘটনাস্থল আবারও ইংল্যান্ড। ২০১১ সালের এই বিবাহানুষ্ঠানে খরচ হয়েছিল ৪৬০ কোটি টাকা। কনের পোশাকটারই দাম ছিল ৩ কোটি টাকা। ব্রিটেনের অলিতে গলিতে প্রায় ৫ হাজার পার্টি হয়েছিল এই বিয়ে উপলক্ষে। প্রায় সাড়ে ৮ হাজার সাংবাদিক এই বিয়েতে আমন্ত্রিত ছিল।

৩. লক্ষ্মী মিত্তলের মেয়ের বিবাহানুষ্ঠান:

২০০৪ সালে স্টিল ব্যবসায়ী লক্ষ্মী মিত্তলের মেয়ে বাণীষার সঙ্গে অমিত ভাটিয়ার বিয়ে অনুষ্ঠিত হয় প্যারিসে। এই বিয়েতে ২৪০ কোটি টাকা খরচ হয়েছিল। বিয়েতে আধ ঘন্টার একটি অনুষ্ঠান করেন গায়িকা কাইলি মিনোগ। সেই অনুষ্ঠানের জন্য ২ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন কাইলি। ৩ কোটি টাকার বিনিময়ে হাসিতামাশা করে গিয়েছিলেন শাহরুখ খান। বাণীষা বিয়েতে ৬০ কোটি টাকা দামের গয়না পরেছিলেন। ১০ কোটি টাকার মতো খরচ হয়েছিল অতিথিদের আদর-আপ্যায়নে।

৪. আবু ধাবির যুবরাজের বিয়ের অনুষ্ঠান:

১৯৮১ সালে আবু ধাবির যুবরাজ শেখ মহম্মদ বিন জায়াদের যখন বিয়ে হয় সালামার সঙ্গে, ২০ হাজার নিমন্ত্রিতের আপ্যায়নের জন্য আলাদা একটা স্টেডিয়ামই তৈরি করে ফেলা হয় শেখ সাহেবের নির্দেশে। কনেকে ২০টা কুড়িটা উটের পিঠ ভর্তি করে গয়না এবং হীরে-জহরৎ উপহার দেওয়া হয়। বিয়েতে সর্বমোট ৩০০ কোটি টাকা খরচ হয়েছিল। 

৫. মায়াবতীর ৫৫তম জন্মদিন পালন:

২০১১ সালে মায়াবতী যখন ৫৫ বছরে পা দেন তখন তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তাঁর জন্মদিন পালনের জন্য শোরগোল পড়ে যায় গোটা রাজ্যে। জন্মদিনের যে কেকটি তিনি কাটেন তার ওজন ছি‌ল ৫৫ কেজি। মায়াবতীর এক অনুগত জন্মদিনে মায়াবতীকে চাঁদের জমি কিনে উপহার দেন। জন্মদিন অনুষ্ঠান পালনে খরচ হয় ৩০০ কোটি টাকা। জনগণের টাকা খরচ করে এই এলাহি অনুষ্ঠানের জন্য মায়াবতী সরকারের সমালোচনা হয় দেশ জুড়ে।

এ আর/ ১৩:১৫/০৬ জুন

 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে