Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৫-২০১৬

একজন আত্নবিশ্বাসী মানুষ এই ৮টি কাজ কখনোই করেন না

একজন আত্নবিশ্বাসী মানুষ এই ৮টি কাজ কখনোই করেন না

ঢাকা,০৫ জুন- সফল হতে হলে পরিশ্রমের পাশাপাশি আরেকটি জিনিসের  প্রয়োজন রয়েছে, তা হল আত্মবিশ্বাস। আত্নবিশ্বাস এমন একটি গুণ যা একজন মানুষকে সাফল্যের শীর্ষে নিয়ে যেতে পারে। আবার এই আত্মবিশ্বাসের অভাব মানুষকে তার লক্ষ্য থেকে সরিয়ে আনে। বিশ্বের সকল সফল মানুষের পিছনে রয়েছে তাদের আত্মবিশ্বাস। কিছু কাজ আছে যা একজন আত্মবিশ্বাসী মানুষ কখনোই করেন না। জেনে নেওয়া যাক কোন  কাজগুলো আত্মবিশ্বাসী ভুলেও করেন না।

১। অন্যের অনুমতি না নেওয়া

আত্নবিশ্বাসী মানুষ নিজের সিদ্ধান্ত নিজে গ্রহণ করে থাকেন। তার সিদ্ধান্তের জন্য অন্যের অনুমতি নেওয়া প্রয়োজনবোধ করে না। অন্যের মতামত তারা গ্রহণ করেন এবং তা বিবেচনা করে থাকেন, কিন্তু সিদ্ধান্ত নিজে নিয়ে থাকেন।

২। নিজের সিদ্ধান্ত নিয়ে অনুশোচনা না করা

প্রচলিত আছে বেঁচে থাকো অনুশোচনা ছাড়া। আত্মবিশ্বাসী মানুষেরা সবসময় এই কথাটি মেনে চলেন। তারা কখনও নিজের নেওয়া সিদ্ধান্তে অনুশোচনা করেন না। ভুল হোক কিংবা সঠিক হোক, নিজের সিদ্ধান্ত নিয়ে বেশী একটা ভাবেন না। কারণ ভুল সিদ্ধান্ত যদি নিয়েও থাকে সেটা আর পাল্টানো সম্ভব নয়। তাই সেটা নিয়ে আফসোস করে কোন লাভ নেই। বরং সময় নষ্ট।

৩। তার অজুহাত তৈরি করে না

উচ্চ আত্নবিশ্বাসী মানুষরা নিজের চিন্তা এবং কাজের প্রতি বিশ্বাসী হয়ে থাকেন। ছোট খাটো সমস্যায় তারা কোন অজুহাত তৈরি করেন না। “আমার সময় নেই” কিংবা “আমি এই কাজটি করার যোগ্য নই” এমন কোন অযুহাত তারা তৈরি করেন না। তারা সময় নেন এবং নিজের ভুলগুলো ঠিক করেন।

৪। মাথা নুইয়ে চলে না

শারীরিক অঙ্গভঙ্গি অনেক গুরুত্বপূণ আত্মবিশ্বাস প্রকাশ করার জন্য। একজন আত্মবিশ্বাসী মানুষ কখনোই মাথা নুইয়ে হাঁটেন না। সব সময় তাদের মাথা উঁচু করে এবং অনেকখানি আত্মবিশ্বাসের সাথে পথ চলে থাকেন। যা তাদেরকে অন্যদের থেকে আলাদা করে থাকে।

৫। পরের দিনের জন্য কাজ ফেলে না রাখা

একটি ভাল পরিকল্পনা বস্তবায়ন করার জন্য উপযুক্ত সময় হল আজকে। তারা সঠিক সময় অথবা সঠিক অবস্থার জন্য অপেক্ষা করেন না। কারণ এতে অনেক বেশি অনিশ্চিয়তা কাজ করে। পরের সময়ের জন্য কাজ না রেখে আজকের কাজ আজই শেষ করুন।

৬। অন্যকে অপমান না করা

তারা অন্যকে অপমান করেন না। অনেকেই তাদের কাজের সমালোচনা করে থাকবে, তাদেরকে বলতে দিন। একজন আত্মবিশ্বাসী মানুষ কখনোই অন্যের কথায় নিজের সিদ্ধান্ত পরিবর্তন করেন না। নিজের সম্পর্কে, নিজের ক্ষমতা সম্পর্কে তারা ভাল ধারণা রাখেন। ফলে অন্যরা তাদের কাজ নিয়ে কি বললেন না বললেন সেদিকে খেয়াল করেন না।

৭। অহংকার না করা

যে যত বড় সে তত বিনীত। সাফল্য একজন আত্মবিশ্বাসী মনুষকে কখনো অহংকারী করে তোলে না। তারা তাদের সাফল্যের ব্যাপারে নিশ্চিত থাকলেও তারা সেটা নিয়ে কখনো বড়াই করেন না।

৮। লক্ষ্য থেকে দূরে সরে না যাওয়া

একজন আত্মবিশ্বাসী মানুষ সবসময় তার লক্ষ্যে অটুট থাকেন। যত বাঁধা বিপত্তি আসুক না কেন তারা তাদের বিশ্বাস ঠিক রেখে সামনের দিকে এগিয়ে চলেন।

এ আর/ ১৩:৩৬/০৫ জুন

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে