Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-০৫-২০১৬

প্রতিটি দেশেই নিজস্ব দূতাবাস ভবন হবে: প্রধানমন্ত্রী

প্রতিটি দেশেই নিজস্ব দূতাবাস ভবন হবে: প্রধানমন্ত্রী

ঢাকা,০৫ জুন- কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন প্রতিটি দেশেই বাংলাদেশের নিজস্ব দূতাবাস ভবন নির্মিত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

শনিবার রাতে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবন ও রাষ্ট্রদূতের বাসভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দূতাবাসগুলোর নিজস্ব ভবন বহির্বিশ্বে স্বাধীন বাংলাদেশের প্রতীক হবে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবন তৈরি হয়েছে এবং ভারত ও পাকিস্তানেও কাজ চলছে।

সম্প্রতি জাপান সফরের সময় টোকিওতে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

সৌদি আরবকে মুসলিম উম্মাহর জন্য ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে বর্ণনা করে তিনি বলেন, ‘পরবর্তীতে জেদ্দাতেও বাংলাদেশ মিশনের নিজস্ব ভবন তৈরি করা হবে।’ হজযাত্রীদের সুবিধার জন্য হজ অফিস জেদ্দা থেকে মক্কায় স্থানান্তর করার কথাও তুলে ধরেন তিনি।

শেখ হাসিনা তার সংক্ষিপ্ত বক্তৃতায় প্রবাসী বাংলাদেশীদের ‘সুযোগ-সুবিধা দেখার’ জন্য দূতাবাস কর্মকর্তাদের আন্তরিকভাবে কাজ করতে বলেন। তিনি বলেন, ‘প্রবাসে যারা যেখানেই কাজ করুক, তাদের ভালমন্দ দেখা আমাদের দায়িত্ব।’

‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’- বাংলাদেশের পররাষ্ট্রনীতির এই মূল কথা এ অনুষ্ঠানেও তুলে ধরেন সরকারপ্রধান। সেই সঙ্গে নানা ক্ষেত্রে উন্নয়নের চিত্র তুলে ধরে তিনি বলেন, ‘বাংলাদেশকে আর কেউ অবহেলার চোখে দেখবে না। সম্মানের সাথে দেখবে।’

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে বঙ্গবন্ধু স্বপ্ন ও অবদানের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে সৌদি আরবে পৌঁছে শুক্রবার মধ্যরাতের পর ওমরাহ পালন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওমরাহ পালন শেষে হারাম শরীফ সংলগ্ন মক্কা গেস্ট প্যালেসে অবস্থান করেন প্রধানমন্ত্রী। শনিবার বিকেলে তিনি জেদ্দা কনফারেন্স প্যালেসে আসেন।

ওমরাহ পালনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আল্লাহ রহমতে খুব ভালভাবে ওমরাহ পালন করেছি। বাংলাদেশের মানুষের জন্য দোয়া করেছি।’

ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মহমুদ আলী, পররাষ্ট্র সচিব শহীদুল হক, সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওআইসিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি গোলাম মসীহ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রেস সচিব ইহসানুল করিমসহ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি ও বাংলাদেশের সৌদি দূতাবাসের কর্মকর্তারা।

সৌদি বাদশাহ সালমান দায়িত্ব নেওয়ার পর মধ্যপ্রাচ্যের এই তেলসমৃদ্ধ দেশে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এটাই প্রথম সফর। সর্বশেষ ২০১৩ সালের নভেম্বরে ওমরাহ করতে সৌদি আরবে গিয়েছিলেন শেখ হাসিনা। 

এ আর/ ১৩:১০/০৫ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে